নিজস্ব প্রতিবেদক:

১৯ সেপ্টেম্বর, ২০২২ ২০:৫৫

‘জাতীয় পরিচয়পত্র সংশোধনে সিলেটকে গুরুত্ব দেওয়া হচ্ছে’

১০৫ হটলাইনে কল করে জানা যাবে ক্যাটাগরি

প্রবাসী অধ্যুষিত এলাকা হিসেবে সিলেটকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনী কাজে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের।

তিনি জানান, ১০৫ হটলাইনে কল করে যেকোনো নাগরিক তার জাতীয় পরিচয়পত্রের সংশোধনীর ধরন জানতে পারবেন। ২৪৫ টাকায় আবেদন করতে পারবেন। কোনো দালাল ধরার প্রয়োজন নেই।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের সংশোধনী কাজের পাশাপাশি ভোটার তালিকা হাল নাগাদের কাজও শেষ পর্যায়ে।

সোমবার সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময়কালে নির্বাচন কর্মকর্তারা জানান, সিলেট বিভাগের ১৯টি উপজেলায় বর্তমানে ভোটার রয়েছেন ৩৩ লাখ দুই হাজার ৮১৬ জন। নতুন ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে তিন লাখ ২৫ হাজার ৯২৬ জন। তথ্য সংগ্রহের হার ৯.৮৭ ভাগ। এরমধ্যে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর কোনো তথ্য নেই।

বাড়ি বাড়ি তথ্য সংগ্রহ প্রসঙ্গে নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের জানান, অভিযোগ রয়েছে অনেকেই বাড়ি বাড়ি যাননি। কেউ বাদ পড়লে অনলাইনে আবেদন করে ভোটার হতে পারবেন।

এনআইডি সংশোধনীর ক্ষেত্রে ভোগান্তি প্রসঙ্গে তিনি বলেন, অনেকে সঠিকভাবে আবেদন করেন না। সংশোধনীর ক্ষেত্রে সঠিক তথ্য উপস্থাপন করা হয় না। ৪ ক্যাটাগরিতে উপজেলা নির্বাচন কর্মকর্তা, জেলা ও আঞ্চলিক কর্মকর্তা এবং মহাপরিচালক সংশোধনী করে থাকেন। ধরণ অনুযায়ী তিনদিন থেকে একমাস পর্যন্ত সময় লাগতে পারে। শতশত আবেদন প্রতিদিন জমা হচ্ছে। সংশোধনও করা হচ্ছে।

মতবিনিময়কালে বক্তব্য দেন, জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শুকুর মাহমুদ মিঞা ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন।

আপনার মন্তব্য

আলোচিত