সিলেটটুডে রিপোর্ট

০৮ ফেব্রুয়ারি , ২০১৫ ০১:২৪

নগরীর রিকশা ভাড়া নির্ধারণ হচ্ছে শীঘ্রই

অবশেষে স্বস্তির খবর হলো বিভিন্ন স্থানে যাতায়াতের রিকশা ভাড়া অবশেষে নির্ধারণ করা হচ্ছে

সিলেট নগরীতে বসবাসকারী মানুষদের প্রধানতম এক বিড়ম্বনার নাম রিকশা ভাড়া। একেতো শহর সিলেটে রিকশা পাওয়াই এক অরাধ্য ব্যাপার তারমধ্যে প্রায় প্রতিদিনই ভাড়া নিয়ে লেগে থাকে যাত্রী ও ড্রাইভারদের বাক বিতন্ডা ।নির্ধারিত ভাড়া না থাকাতেই মূলত এই সমস্যা হয়ে থাকে । অবশেষে স্বস্তির খবর হলো বিভিন্ন স্থানে যাতায়াতের রিকশা ভাড়া অবশেষে নির্ধারণ করা হচ্ছে। আর ভাড়া নির্ধারণের পর পরই বিভিন্ন পয়েন্টে তা সাঁটানো হবে তালিকা।

ইতোমধ্যে এ ব্যাপারে একটি খসড়া তালিকাও তৈরি করা হয়েছে।  সর্বশেষ সিটি নির্বাচনে বিজয়ী মেয়র আরিফুল হক চৌধুরীও রিক্শা ভাড়া নির্ধারণের আশ্বাস দেন নগরবাসীকে। কিন্তু দায়িত্ব পাওয়ার এক বছর চলে গেলেও তা বাস্তব রূপ পায়নি। তবে এবার রিকশা ভাড়া নির্ধারণ করে শিগগিরই নগরীর বিভিন্ন পয়েন্টে সাঁটানো হবে বলে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে। সূত্র জানায়- রিকশা ভাড়া নির্ধারণের জন্য ‘রিকশা ভাড়ানির্ধারণী নীতিমালা’ খচরা তৈরী করা হয়েছে। ডিসেম্বর মাসের মাসিক সভায় এ নিয়ে আলোচনাও হয়েছে। কয়েক দিনের মধ্যে ‘রিকশা ভাড়ানির্ধারণী নীতিমালা’ খসড়া প্রত্যেক কাউন্সিলরকে দেয়া হবে। আগামি মাসিক সাধারণ সভায় এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিয়ে অনুমোদন করা হবে। পরে তালিকা সাঁটানো হবে নগরীর বিভিন্ন মোড়ে। সূত্র আরো জানায়, গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে ‘রিক্শা ভাড়ানির্ধারণী নীতিমালা’ সাইনবোর্ড আকারে সাঁটানো হয়েছিল।

সাইনবোর্ড সাঁটানো হলেও সে অনুযায়ী কোনো রিক্শাচালক যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করেননি। ২০০৮ সালের ১৯ ফেব্রুয়ারি প্রণয়নকৃত তালিকায় ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা ও প্রতি ঘণ্টা ৩০ টাকা করে নির্ধারণ করা হয়। তালিকা অনুযায়ী- কোর্ট পয়েন্ট থেকে আম্বরখানা ৮ টাকা, ওসমানী মেডিকেল ৮ টাকা, টিলাগড় পয়েন্ট ১২ টাকা, শাহী ঈদগাহ ১০ টাকা, মিরাবাজার ৫ টাকা, শাহজালাল উপশহর ১২ টাকা, শিবগঞ্জ ১০ টাকা, কাজীটুলা পয়েন্ট ৬ টাকা, কুমারপাড়া ৮ টাকা, দক্ষিণ সুরমা বাসস্টেশন ১০ টাকা, রেলওয়ে স্টেশন ১০ টাকা, হুমায়ূন রশিদ চত্ত্বর ১৪ টাকা, শিববাড়ী ১৮টাকা, খাসদবীর পয়েন্ট ১২ টাকা, চৌকিদেখী ১৫ টাকা, হাউজিং এস্টেট ১০ টাকা, চৌহাট্টা ৫ টাকা, রিকাবীবাজার ৬ টাকা, সুবিদবাজার ৮ টাকা, পাঠানটুলা ১৫ টাকা, মদীনা মার্কেট ১৮ টাকা, রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ১৮ টাকা, বর্ণমালা স্কুল পয়েন্ট ১০ টাকা, কানিশাইল ঈদগাহ ১২ টাকা, শেখঘাট কলাপাড়া ১২ টাকা, আখালিয়া নয়াবাজার ২০ টাকা, ইলেকট্রিক সাপ্লাই ১০ টাকা, লামাবাজার পয়েন্ট ৫ টাকা, শেখঘাট জিতু মিয়ার পয়েন্ট ৫ টাকা, কাজিরবাজার ৫ টাকা, শেখঘাট পীচেরমুখ ১০ টাকা, মিরেরময়দান পয়েন্ট ৮ টাকা, শাহজালাল (রহ.) দরগা ৬ টাকা, নূরানী বনকলাপাড়া ১৫ টাকা, করের পাড়া ২০ টাকা, কুয়ারপাড় ৬ টাকা, লালাদিঘীরপাড় ৮ টাকা, নবাবরোড ১০টাকা, মিরবক্সটুলা ৬ টাকা, পীর মহল্লা ১২ টাকা, আম্বরখানা বড়বাজার ১০ টাকা, মেন্দিবাগ ১৫ টাকা, চালিবন্দর ৭ টাকা, ছড়ারপাড় মসজিদ পয়েন্ট ৫ টাকা, যতরপুর পুকুর পয়েন্ট ৮ টাকা, পলিটেকনিক পয়েন্ট ১৫ টাকা, বঙ্গবীর রোড লাউয়াই ১৫ টাকা ও বাবনা পয়েন্ট ১০ টাকা।

এব্যাপারে সিলেট সিটি করপোরেশনের লাইসেন্স কর্মকর্তা চন্দন দাস বলেন, তত্ত্বাবধায়ক সরকারের আমলে ভাড়াসংবলিত কিছু সাইনবোর্ড সাঁটানো হয়েছিল। পরে ভাড়ার নীতিমালায় একটু সংযোজন-বিয়োজন করে জনবান্ধব করতে একজন ওয়ার্ড কাউন্সিলরকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি ভাড়া নীতিমালা চূড়ান্ত করেছে। সিটি করপোরেশনের গত মাসিক সভায় এনিয়ে আলোচনা হয়েছে। কয়েকদিন মধ্যে প্রত্যেক কাউন্সিলরের কাছে ভাড়ার নীতিমালার কপিটি দেয়া হবে। আগামী মাসিক সভায় এ নিয়ে আলোচনা হওয়ার পর তা চুড়ান্তও করা হবে।

এদিকে রিকশা ভাড়া নির্ধারিত করার পর তা কতটা বাস্তবায়ন করা যাবে তা নিয়ে রয়েছে সংশয় । তবে যাত্রী ও রিকশা চালক উভয়েরই চাওয়া রিকশা ভাড়া সংক্রান্ত অপ্রীতিকর পরিস্থিতির অবসান।

 

 

আপনার মন্তব্য

আলোচিত