সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০২৩ ০০:৩২

মুক্তি ও মানবতার গানের প্রকাশনা

গীতিকার নিরঞ্জন দে যাদু ও অপূর্ব শর্মার লেখা ‘মুক্তি ও মানবতার গান’-এর ভিডিওচিত্র প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা এ দুটি গানের ভূয়সী প্রশংসা করে বলেছেন, কালজয়ী চেতনায় অভিসিক্ত হবে গানগুলো। মুক্তিযুদ্ধের চেতনা এবং মানবতাবোধ জাগ্রত করতে এ দুটি গানই ভূমিকা রাখবে। গানের ভূবনে স্বতন্ত্রতার সাক্ষর রাখবে এ দুটি গান। স্বাধীনতার মাসে দুটি গানের অভিযাত্রা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭ টায় নগরীর রিকাবিবাজারে অবস্থিত সিলেট শিশু একাডেমিতে ‘মুক্তি ও মানবতার গান’ শীর্ষক ভিডিওচিত্র প্রকাশনা অনুষ্ঠিত হয়। বীরাঙ্গনাদের নিয়ে লেখা অপূর্ব শর্মার গান এবং মানবতা নিয়ে লেখা নিরঞ্জন দে যাদুর গানে কন্ঠ ও সুর দিয়েছেন প্রখ্যাত সংগীত শিল্পী ও একাত্তরের কণ্ঠযোদ্ধা হিমাংশু গোস্বামী। গান দুটি প্রসঙ্গে শিল্পী হিমাংশু গোস্বামী তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ‘আমাদের সময়ে ঠিক যে ধরনের লোকগানের জন্ম হয়েছে, আজকাল সিলেটে তেমন গান হচ্ছে না। এই শূণ্যতা পূরণে নতুনদের এগিয়ে আসতে হবে। সিলেটের সমৃদ্ধ লোকগানের ধারাকে আরও ঋদ্ধ করতে হবে।’ বীরাঙ্গনা ও মানবতার গানের প্রশংসা করে তিনি বলেন, ‘এ দুটি গানের কথা ভালো লাগায় আমি গান দুটি করেছি। আশাকরি সকলের ভালো লাগবে দুটি গানই।’   

সাংস্কৃতিক সংগঠন চারুবাকের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতেই দুটি গানের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। এরপর চারুবাকের সভাপতি জ্যোতি ভট্টাচার্য্য শিল্পী হিমাংশু গোস্বামীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।  নিরঞ্জন দে যাদু ও অপূর্ব শর্মার সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন,  লোক গবেষক ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডিন ড.আবুল ফতেহ ফাত্তাহ, কবি তুষার কর, কবি ও লেখক ময়নূর রহমান বাবুল, রবীন্দ্র গবেষক মিহিরকান্তি চৌধুরী, দেশে বিদেশে সম্পাদক নজরুল ইসলাম মিন্টু, সিলেট জেলা উদীচীর সভাপতি কবি এনায়েত হাসান মানিক প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্বে সংগীত পরিবেশন করেন হিমাংশু গোস্বামী এবং তাঁর ভাতিজা মুন্না গোস্বামী।

আপনার মন্তব্য

আলোচিত