সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০২৩ ০৩:০৯

অসচেতনতায় ৮৬ লক্ষ পরিবার ইকোনমিক ক্লাস হারিয়েছে

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও অর্থনীতি বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. এনামুল হক মঙ্গলবার (১৪ মার্চ) সকালে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল পরিদর্শন করেছেন। পরিদর্শন কালে তিনি কার্যকরী কমিটির সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

মতবিনিময় সভায় তিনি বলেন, স্বাস্থ্যসেবা প্রদান সরকারের একার পক্ষে সম্ভব নয়, সেক্ষেত্রে বিত্তবানদের এগিয়ে আসতে হবে।

রোগ প্রতিষেধকের চেয়ে প্রতিরোধের ওপর গুরুত্ব আরোপ করতে হবে ড. মো. এনামুল হক বলেন, বছরে জনপ্রতি স্বাস্থ্যসেবায় খরচ হচ্ছে ৫৪ ডলার যুক্তরাষ্ট্রে যা ১২ হাজার ডলার, এই ৫৪ ডলারের মধ্যে সরকার দিয়ে থাকে শতকরা ২৩ ভাগ, এনজিও থেকে প্রাপ্ত ৬.৫%, এবং রোগীকে বিভিন্ন খাত থেকে এবং নিজের থেকে দিতে হয় ৬৮.৮%।

তিনি বলেন, বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী স্বাস্থ্যসেবায় ৮৬ লক্ষ পরিবার দেশে ইকোনমিক ক্লাস হারিয়েছে। বাংলাদেশের মতো দেশের জন্য সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তবে সরলভাবে একে ব্যাখ্যা করা বা বোঝা কঠিন। স্বাস্থ্যসেবার ব্যাপ্তি যেমন বেড়েছে, তেমনি চিকিৎসায় জনগণের খরচও বেড়েছে।

এনামুল হক বলেন, সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালকে আমরা যদি সরকার, প্রবাসী অথবা বিভিন্ন দিক থেকে সহযোগিতা চালিয়ে যেতে পারি তাহলে সিলেটের হৃদরোগীদের অধিক অর্থ খরচ করে ঢাকা বা অন্য কোথাও যেতে হবে না।

স্বাস্থ্য ও অর্থনীতি বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. এনামুল হকের কাছে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের বিভিন্ন দিক প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন হাসপাতালের পরিচালক এবং সিইও কর্নেল (অব.) শাহ আবিদুর রহমান,

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের কার্যকরী কমিটির সহ-সভাপতি প্রফেসর ডা. মো. আলতাফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি প্রফেসার ডা. সুধাংশু রঞ্জন দে, সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মো. আমিনুর রহমান লস্কর, যুগ্ম সম্পাদক ডা. মোস্তফা শাহ জামান চৌধুরী বাহার, ট্রেজারার জামিল আহমেদ চৌধুরী, যুগ্ম ট্রেজারার ইঞ্জিনিয়ার সোয়েব আহমদ মতিন, সাইন্টিফিক সেক্রেটারি ডা. শামীমুর রহমান, পাবলিসিটি সেক্রেটারি আবু তালেব মুরাদ, সোশ্যাল সেক্রেটারি সহিদ আহমেদ চৌধুরী, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেক্রেটারি ডা. মো. মঞ্জুরুল হক চৌধুরী, ইন্টারন্যাশনাল রিলেশন সেক্রেটারি এস আই আজাদ আলী এবং কার্যকরী কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. মো. হেলাল আহমেদ, আব্দুল মালিক জাকা, ডা শামীম আহমদ, ডা. মো. জাকারিয়া হোসেন এবং হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. আব্দুল মুনিম চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত