জুড়ী প্রতিনিধি

১৮ মার্চ, ২০২৩ ২১:২৪

পাথারিয়া বনে আগুন: বিট কর্মকর্তা প্রত্যাহার

মৌলভীবাজারের  বড়লেখা রেঞ্জ এর দ্বায়িতে থাকা সমনভাগ বিটের (ভারপ্রাপ্ত)  বিট কর্মকর্তা নুরুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

শুক্রবার রাত ১০ টায় সমনভাগ বিটের কর্মকর্তা নুরুল ইসলামকে প্রত্যাহার করে সিলেট বন বিভাগের কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। তার স্থলে সাতগাও বিটের কর্মকর্তা মো আজিজুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এর মধ্যে বন বিভাগ যে তদন্ত কমিটি গঠন করেছিল তার রিপোর্ট রবিবারে জমা হবে জানান তদন্ত কমিটির প্রধান এসিএফ  মারুফ হোসেন।
 
জুড়ী  রেঞ্জ কর্মকর্তা মো আলা উদ্দিন  বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ১৬ মার্চ তারিখে সমনভাগ বিটের কর্মকর্তা নুরুল ইসলামকে প্রত্যাহার করে  সিলেট বিভাগীয় বন অফিসে সংযুক্ত করার আদেশ দিয়েছেন।

গত ৪ মার্চ পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্টের সমনভাগ বিটের মাখাল জোরা, আলমবাড়ী ও ধলছড়া এলাকার বনাঞ্চলে আগুন দেখতে পান স্থানীয়রা। বিষয়টি বিটের ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা কর্মকর্তা নুরুল ইসলামকে জানালে তিনি কোন গুরুত্ব দেননি। পরের দিন কয়েকজন সংবাদকর্মী সরেজমিনে  সেখানে গিয়ে সিলেট বিভাগীয় বন কর্মকর্তাকে বিষয়টি জানালে তার নির্দেশে ৮ মার্চ আগুন নেভাতে যান ঐ বিট কর্মকর্তা।

স্থানীয় লোকজন ও পরিবেশবাদীদের অভিযোগ, সামাজিক বনায়নের জন্য পরিকল্পিতভাবে সংরক্ষিত বনে আগুন লাগানো হয়েছে। বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তাদের যোগসাজশে উপকারভোগীরা বনে আগুন দিয়েছেন। আগুনে বনের ছোট-বড় ৮-১০ টি টিলাসহ প্রায় ২০ একর বনভূমির বাঁশ গাছ ও ঝোপঝাড় সহ বিভিন্ন ধরনের উদ্ভিদ পুড়ে গেছে। এতে মারাত্মক ক্ষতি হয়েছে পরিবেশের। হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য।

সেই সময় বিট কর্মকর্তা নুরুল ইসলাম বলেছিলেন, যে কেউ সিগারেট খেয়ে সেখানে ফেলেছে। এ থেকে হয়তো আগুনের সৃষ্টি হতে পারে।সামান্য জায়গা পুড়েছে, এটি বিচ্ছিন্ন ঘটনা।

আপনার মন্তব্য

আলোচিত