সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০২৩ ১১:৪৩

বর্ণবৈষম্য বিলোপ দিবসে সিলেটে বিডিইআরএমর মানববন্ধন

২১ মার্চ আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বিডিইআরএম) উদ্যোগে মঙ্গলবার সকাল ১০টায় নগরীর কোর্ট পয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

স্বপন কুমার ঋষি দাসের সভাপতিত্বে ও সিনিয়র সদস্য নানকা রবি দাসের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের সহ-সভাপতি মতিলাল বাল্মীকি, শ্যামল দাস, পরেশ ভাসপর, শর্মিলা রানী ঋষি, মহিলা সম্পাদিকা রাজলক্ষ্মী সিনহা, কুমুদিনী ঋষি, মোহাম্মদুলা, রবিন্দ্র ঋষি, মিনতি ঋষি, সুলতানা রাজিয়া, সুমিত্রা ঋষি, শেফালি ঋষি, লক্ষ্মী রানী ঋষি, পপি রানী ঋষি, গোলাপী ঋষি, রিংকু বিশ্বাস প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে জাতীয় সংসদে উপস্থাপিত বৈষম্য বিরোধী বিল-২০২২ অবিলম্বে পাশ করতে হবে। জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।

তারা বলেন, জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বরাদ্দ বাড়াতে হবে। সকল মহানগরী ও পৌরসভায় দলিত জনগোষ্ঠীর জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে এবং খাসজমি বরাদ্দের মাধ্যমে গ্রামীণ দলিতদের ভূমির অধিকার নিশ্চিত করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত