প্রতিবেদক, সুনামগঞ্জ

২১ মার্চ, ২০২৩ ১২:৩৩

কৃষকদের আধুনিক যন্ত্রপাতির ব্যবহার শিখতে হবে

সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভীন বলেছেন, বর্তমান সরকার ও কৃষি বিভাগ কৃষকদের জীবনমান উন্নয়নে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হাতে নিয়েছে, তার মধ্যে অন্যতম কৃষি অ্যাপ, আধুনিকায়ন হচ্ছে সবকিছু তাই আমাদের কৃষকদের ভাইদেরও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার শিখতে হবে। সরকার যে অ্যাপটি বানিয়েছে সেটি সম্পর্কে ধারণা নিতে হবে, এর মধ্যে অনেক তথ্য আছে যা আপনাদের কৃষি কাজে ব্যবহার করা যাবে, তাই আমাদের এগুলোর ব্যবহার শেখা এবং আধুনিক যন্ত্রপাতি সম্পর্কে ধারণা থাকতে হবে। আপনারা আজকে যে সার বীজ পাচ্ছেন সেগুলো আপনাদের কাজেই লাগাবেন, তবে এগুলো এখান থেকে নিয়ে বাজারে বিক্রি করে দেবেন না। যদি এমন তথ্য আমরা পাই তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (২১ মার্চ) সকালে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ২০২৩-২৪ অর্থবছরের কৃষি প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনা মূল্যে বীজ ও সার বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুনামগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রাকিবুল ইসলামের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ নাসরিন সুলতানা, এসএপিপিও মো. নুরুল আমিন, সহকারী কর্মকর্তা সৈয়দ ইমরান হোসেন, অনন্ত চন্দ্র পাল, মোহাম্মদ সোহরাব হোসেন প্রমুখ।

সুনামগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রাকিবুল ইসলাম জানান, ২০২৩-২৪ অর্থবছরের কৃষি প্রণোদনার আওতায় সুনামগঞ্জের প্রায় ৬ হাজার ১৪০ জনকে এ সহায়তা প্রদান করা হবে, যার উদ্বোধন করা হচ্ছে সদর উপজেলার জাহাঙ্গীর নগর ইউনিয়নের মধ্যদিয়ে। এ ইউনিয়নের ২ হাজার ৮৪০ জনকে বীজ ও সার দেয়া হবে। এখানে প্রতি বিঘার জন্য কৃষকদের ৫ কেজি বীজ ও ১০ কেজি এমওপি এবং ১০ কেজি ডিএপি সার বিতরণ করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত