কমলগঞ্জ প্রতিনিধি:

২২ মার্চ, ২০২৩ ২২:০৫

কমলগঞ্জে মণিপুরি নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’ উদ্বোধন

মৌলভীবাজারের কমলগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মণিপুরিদের নববর্ষ উৎসব (চৈরাউবা কুম্মৈ-৩৪২১) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২২ মার্চ) সকাল ১১টায় উপজেলার আদমপুর ইউনিয়নের কোনাগাঁও গ্রামের মাঠে জাতীয় পতাকা, সংগঠনের পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীতের মাধ্যমে চেরাউবা কুম্মৈর উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট এস, সি, সিনহা।

সারোইখাংবা উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক থৌওনাজম নিরঞ্জন সিংহের নেতৃত্বে মণিপুরিদের ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে উৎসবস্থলে এসে শেষ হয়। এছাড়া দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে ছিল গুণীজন সংবর্ধনা, মণিপুরিদের গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন, বিভিন্ন ভাষার কবিদের অংশগ্রহণে কবিতা পাঠ, খেলাধুলা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মণিপুরিদের ঐতিহ্যবাহী থাবল চংবা।

সন্ধ্যায় উৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের।

উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক থৌওনাজম নিরঞ্জন সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ সঞ্জয় চক্রবর্তী, আদমপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবদাল হোসেন, মণিপুর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. নাওরেম সনাতম্বা সিংহ, মণিপুর ওয়াইখোম মণি গালর্স কলেজের সহকারী অধ্যাপক সাপম হেমন্ত সিংহ, সানাসম সেঙ্গোই সিংহ, মণিপুর সি আই কলেজের সহকারী অধ্যাপক ড. কোন্থৌজম বিমলা দেবী।

উল্লেখ্য, ঐতিহাসিক তথ্য অনুযায়ী, মণিপুরিদের নিজস্ব একটি বর্ষগণনারীতি রয়েছে। ‘মালিয়াকুম’ নামের এই চান্দ্রবর্ষের হিসেবে ৩৪২১ তম বর্ষ বুধবার (২২ মার্চ) শুরু হলো। অন্যান্য বছরের মতো এবারও এই দিন মণিপুরি নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ ৩৪২১’ উদযাপনের উৎসাহ-উদ্দীপনার কমতি ছিল না।

আপনার মন্তব্য

আলোচিত