বিশ্বনাথ প্রতিনিধি

৩১ মার্চ, ২০২৩ ১৫:৫৮

রাস্তায় উঁচু দেয়াল নির্মাণ, গৃহবন্দি ১৫ পরিবারের শতাধিক লোক

সিলেটের বিশ্বনাথের মান্ধারুকা গ্রামে চলাচলের রাস্তায় প্রভাবশালী ব্যক্তির ১০ফুট উঁচু দেয়াল নির্মাণে ৮ বাড়ির ১৫ পরিবারের শতাধিক লোকজন গৃহবন্দি হয়ে পড়েছেন। মসজিদে তারাবির নামাজেও যেতে পারছেন না তারা। ৩৫ জন কোমলমতি শিক্ষার্থীও ৬ দিন ধরে ঘরবন্দি হয়ে পড়েছে।

ওই গ্রামের আহমদ আলী (৬৫) নামের এক প্রভাবশালী দেয়াল নির্মাণ করায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। এনিয়ে উভয় পক্ষে টানটান উত্তেজনা বিরাজ করছে। যেকোনো সময় সংঘর্ষের আশংকা রয়েছে।

জানা গেছে, প্রভাবশালী আহমদ আলীর বাড়ির পাশের গ্রামের পঞ্চায়েতি মসজিদ রয়েছে। এর ঠিক বিপরীত দিকে রয়েছে তার একটি মার্কেট। মার্কেটের পাশের খালি জায়গা দিয়ে ৩৫ বছর ধরে চলাচল করছেন আমজদ উল্লাহ (৮৫), ইসমাইল মিয়া (৬৫), ছোবা মিয়া (৬০), ছুনু মিয়াসহ (৬০), কাজল খান (৫৫), রমজান আলী (৪৫), রুকিয়া বেগম (৪৫) ও সারং মিয়ার (৩৫) পরিবারের শতাধিক লোকজন। সম্প্রতি ওই খালি জায়গায় দেয়াল নির্মাণ করে তাদের চলাচলের রাস্তা একেবারেই বন্ধ করে দেন প্রভাবশালী ব্যক্তি।

এতে বাধা দিলে পঞ্চায়েত পক্ষের লোকজনসহ ওই ৮ বাড়ির বাসিন্দাদের অভিযুক্ত করে থানায় চাঁদাবাজি মামলার এজাহার দেন আহমদ আলী। এরপর তাকে অভিযুক্ত করে রাস্তায় দেয়াল নির্মাণ করে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ এনে মঙ্গলবার রাতে পঞ্চায়েত ও গৃহবন্দিদের পক্ষে পাল্টা অভিযোগ দেন আব্দুল মুকিদ (৪০)। এ ঘটনায় থানার এসআই জাকির হোসেন ঘটনাস্থলে গিয়ে উভয় পক্ষকে সতর্ক করে দিয়েছেন।

আমজদ উল্লাহ, ইসমাইল মিয়া, ছোবা মিয়া, ছুনু মিয়াসহ গৃহবন্দি হয়ে পড়া আরও লোকজন জানান, আহমদ প্রভাবশালী হওয়ায় তাদের রাস্তায় দেয়াল নির্মাণ করে পথ বন্ধ করে দিয়েছেন। এতে তারা গৃহবন্দি হওয়ার পাশাপাশি তাদের সন্তানরাও মসজিদ, মাদ্রাসা ও স্কুলে যেতে পারছে না। তাছাড়া কেউ মারা গেলেও লাশ নিয়ে বের হওয়ার পথও নেই। তারা এর প্রতিকার চান।

ইউপি সদস্য মুহিত চৌধুরী, মুরুব্বি ফয়জুর রহমান, তুরণ মিয়া, উছমান মিয়া, হারুন মিয়াসহ গ্রামের পঞ্চায়েত পক্ষের লোকজন বলেন, এনিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত মতে দুই হাত রাস্তা রেখে দেয়াল নির্মাণের কথা থাকলেও আহমদ আলী কথা রাখেননি।

দেয়াল নির্মাণকারী আহমদ আলী বলেন, তিনি তার মালিকানা জায়গায় দেয়াল নির্মাণ করেছেন। যদি পুরাতন মসজিদ অন্যত্র না সরিয়ে পুনর্নির্মাণে একমত পোষণ করেন পঞ্চায়েত পক্ষ তাহলে অন্যদিকে রাস্তা করে দেবেন বলেও জানান তিনি।

বিশ্বনাথ থানার ওসি গাজী আতাউর রহমান বলেন, বিষয়টি অমানবিক। ওই ব্যক্তি বেআইনিভাবে দেয়াল নির্মাণ করে জনগণের রাস্তা বন্ধ করে দিয়েছেন। আদালতের নির্দেশনা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত