জৈন্তাপুর প্রতিনিধি

২২ মে, ২০২৩ ১১:১৯

৩৫ বছর পর মসজিদের জায়গা নিয়ে বিরোধের নিষ্পত্তি

সিলেটের জৈন্তাপুরে দীর্ঘ ৩৫ বছর পর উপজেলা ভূমি অফিস, উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিগণের মধ্যস্থতায় ভিত্রিখেল ববরবন্দ গ্রামের জামে মসজিদের ভূমির সীমানা নিয়ে বিরোধ স্থায়ীভাবে নিষ্পত্তি করা হয়েছে।

রোববার (২১ মে) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দীর্ঘ আলোচনার পর এই বিরোধ নিষ্পত্তি করা হয়।

জানা গেছে, উপজেলার ফেরিঘাট ভিত্রিখেল ববরবন্দ গ্রামের শত বছরের পুরনো জামে মসজিদের দক্ষিণ অংশের জায়গার সীমানা নিয়ে প্রতিবেশী প্রবাসী আজিজুর রহমানের পরিবারে সাথে বিরোধ চলে আসছিলো। এ নিয়ে গ্রামবাসী, মসজিদ পরিচালনা কমিটি এবং প্রবাসীর পরিবারের মধ্যে আদালতে মামলা দায়ের করা হয়। স্থানীয় ভাবে তাদের এই বিরোধ নিষ্পত্তি করতে কয়েক বছর থেকে সামাজিক ভাবে চেষ্টা করা হয়েছিল।

মসজিদের অধীন জায়গার সাথে সরকারি খাস খতিয়ানের কিছু ভূমি থাকায় সম্প্রতি মসজিদ পরিচালনা কমিটি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবীর নিকট একটি আবেদন করেন। তিনি জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলামকে বিষয়টি নিষ্পত্তি করতে অনুরোধ জানান। ইউপি চেয়ারম্যান চেষ্টা চালিয়েও সমাধান করতে পারছিলেন না। সম্প্রতি উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে জায়গার সীমানা চিহ্নিত করেন। এতে প্রবাসী পরিবার আপত্তি জানান এবং সীমানা পিলার তুলে ফেলে দেওয়া হয়েছে বলে মসজিদ কমিটি অভিযোগ করে। এই ঘটনায় গ্রামবাসী ও প্রবাসীর পরিবারের মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দেয়। ফলে মসজিদ পরিচালনা কমিটি আবারও উপজেলা ভূমি প্রশাসনের নিকট সহায়তা চান।

উদ্ভূত পরিস্থিতিতে রোববার (২১ মে) বিকেল ৩টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী যান। এসময় জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম, ইউপি সদস্য শওকত আলী, হারুন-উর রশিদ সরকার, গ্রামের প্রবীণ মুরুব্বি তাহির আলী (কলাই), ভূমি অফিসের সার্ভেয়ার আব্দুর রকিব, সহকারী জামাল আহমদ সহ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো. আজিজুল হক, সাধারণ সম্পাদক ইমরান আহমদ, অর্থ সম্পাদক তবারক আলী এবং প্রতিপক্ষ প্রবাসী আজিজুর রহমানের ছেলে মোয়াজ্জেমসহ উভয় পক্ষের সাথে জমির বিরোধ নিষ্পত্তির স্বার্থে বিস্তারিত আলোচনা করেন। উভয় পক্ষের সাথে আলাপ আলোচনা করে সরজমিনে জায়গার পরিমাপ করে সীমানা চিহ্নিত করা হয়। এতে উভয় পক্ষ সন্তুষ্ট হন।

সীমানা চিহ্নিত করার পর প্রশাসনসহ সবার উপস্থিতিতে বাউন্ডারির প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী।

এই বিষয় জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম বলেন, মসজিদের ভূমির সীমানা নিয়ে তাদের মধ্যে দীর্ঘদিন থেকে বিরোধ ছিল। আমরা সামাজিক ভাবে অনেক চেষ্টা করেছি বিষয়টি নিষ্পত্তি করতে। তিনি উপজেলা প্রশাসন, সাংবাদিকসহ সবার সহযোগিতায় দীর্ঘদিনের বিরোধ স্থায়ী ভাবে নিষ্পত্তি হওয়ায় প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী জানান, প্রবাসী পরিবারের সাথে মসজিদের সীমানা নিয়ে দীর্ঘদিন থেকে বিরোধ চলে আসছিল। মসজিদ কমিটির আবেদনর প্রেক্ষিতে এবং এখানে সরকারি খাস খতিয়ানের কিছু ভূমি থাকায় আমি সরেজমিনে পরিদর্শন করে উভয় পক্ষের সাথে আলোচনা করি। সার্ভেয়ার দিয়ে সীমানা চিহ্নিত করে সকলের সহযোগিতায় স্থায়ী ভাবে এই বিরোধ নিষ্পত্তি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত