শ্রীমঙ্গল প্রতিনিধি

২৭ মে, ২০২৩ ১০:৫১

শ্রীমঙ্গলে আহত লজ্জাবতী বানর উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ঝাড়ের কবলে পড়ে আহত হওয়া একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশন।

শুক্রবার (২৬ মে) সকালে উপজেলার বিরাইমপুর এলাকার নাইমুর রহমানের বাড়ি থেকে প্রাণিটিকে উদ্ধার করে তারা।

বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের সহ-পরিচালক সঞ্জিত দেব বলেন, কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে প্রায়ই বিভিন্ন বন্যপ্রাণি খাবারের সন্ধানে শ্রীমঙ্গলের লোকালয়ে চলে আসে। প্রাণিটিও হয়তো এভাবেই এসেছিল। গত বৃহস্পতিবার রাতে শ্রীমঙ্গলে প্রচণ্ড ঝড়বৃষ্টি হয়। রাতে ঝড়বৃষ্টির কবলে পড়ে মাটিতে আহত হয়ে পড়ে থাকে বানরটি। স্থানীয় নাইমুর রহমান প্রাণিটিকে তার বাসায় নিয়ে শুকনা জায়গায় রাখেন। গতকাল সকালে আমাদের খবর দিলে আমরা প্রাণিটি নিয়ে আসি। এটি পূর্ণবয়স্ক লজ্জাবতী বানর। এখন সুস্থ আছে। আমরা বন বিভাগের কাছে হস্তান্তর করব। বন বিভাগ পরবর্তীকালে অবমুক্ত করবে।’

মৌলভীবাজারের বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, ‘উদ্ধারকৃত লজ্জাবতী বানরটি আমাদের কাছে হস্তান্তর করেছে। আমরা এটিকে অবজারভেশন করে শিগগিরই লাউয়াছড়ায় অবমুক্ত করব।

শহিদুল ইসলাম আরও বলেন, লজ্জাবতী বানর লাজুক বানর নামেও পরিচিত। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) লজ্জাবতী বানরকে সংকটাপন্ন প্রাণি হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। এটি দেশের ক্ষুদ্রতম বানরজাতীয় প্রাণি। বাংলাদেশে মূলত চট্টগ্রাম ও সিলেট বিভাগের চিরসবুজ বনের বাসিন্দা। এগুলো নিশাচর ও বনের গভীরে উঁচু গাছে থাকতে পছন্দ করে। দিনে গাছের খোঁড়লে বা ঘন পাতার আড়ালে ঘুমিয়ে কাটায়।

আপনার মন্তব্য

আলোচিত