হবিগঞ্জ প্রতিনিধি

৩১ মার্চ, ২০২৪ ২২:১০

৬ কি. মি. সড়কের জন্যে ভোগান্তিতে দুই উপজেলার মানুষ

সংস্কারের অভাবে হবিগঞ্জের অন্তত দুটি উপজেলার মানুষের ভোগান্তির অন্য নাম হয়ে উঠেছে আজমিরীগঞ্জ-পাহাড়পুর সড়ক। স্থানীয়রা বলেন, এই সড়কের ৬ কিলোমিটার অংশে চলাচলে ঝুঁকি আর ঝাঁকিই বেশি।

রাস্তাটির প্রায় পুরোটাজুড়েই ছোট-বড় গর্ত। যে কারণে প্রায়ই ঘটে দুর্ঘটনা। ছোট ছোট যাত্রীবাহী পরিবহনকে চলাচল করতে হয় ঝুঁকি নিয়ে। বিশেষ করে তিন চাকার যাত্রীরা থাকেন আতঙ্কে। যোগাযোগের একমাত্র সড়কটি দিয়ে পাশের উপজেলার বদলপুর ইউনিয়নের মানুষ উপজেলা হয়ে দেশের বিভিন্ন স্থানে চলাচল করে। খানাখন্দে ভরা এ সড়কে তাদের দুর্গতির শেষ নেই।

জানা যায়, আজমিরীগঞ্জ মুন সিনেমা হলসংলগ্ন পাহাড়পুর রোডে ২ কিলোমিটার পর থেকে বদলপুর বাজার পর্যন্ত প্রায় সাড়ে ৬ কিলোমিটার সড়ক রয়েছে। এ সড়ক দিয়ে প্রতিদিন অটোরিকশাসহ ব্যাটারিচালিত বিভিন্ন যানবাহন উপজেলা সদরসহ দেশের বিভিন্ন স্থানে চলাচল করে। তবে সড়কটি কয়েক বছর ধরে সংস্কার না হওয়ায় প্রচুর খানাখন্দের সৃষ্টি হয়েছে।

সেখানে গিয়ে দেখা যায়, সড়কের বিভিন্ন স্থানে ঢালাই উঠে পাথর ও খোয়া বেরিয়ে এসেছে। গর্তের সৃষ্টি হয়েছে বিভিন্ন স্থানে। রাস্তার বিভিন্ন অংশের রড বেরিয়ে আছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বৃষ্টি হলেই এসব গর্তে পানি জমে সড়কটি রীতিমতো চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। রাস্তা ভাঙা থাকায় যানবাহনের চালকরা গতি কমিয়ে যাতায়াত করছেন। গাড়ি গর্তে পড়লে যাত্রীরা প্রচণ্ড ঝাঁকুনি খাচ্ছেন। এভাবে অনেকে বড় আঘাত পেয়েছেন বলেও জানিয়েছেন তাদের কয়েকজন।

স্থানীয় মিশুকচালক জুলহাস মিয়া জানান, এ রাস্তা দিয়ে প্রতিনিয়তই হিলালপুর, পিরিচপুর, বদলপুর ও পাহাড়পুর বাজারে যাত্রী নিয়ে আসা-যাওয়া করতে হয় তাদের। রাস্তাটি ভাঙাচোরা ও খানাখন্দে ভরা। সে কারণে এ রাস্তা দিয়ে চলাচল করা খুবই ঝুঁকিপূর্ণ। প্রায়ই দুর্ঘটনার কবলে পড়তে হয় চালকদের। সিএনজিচালিত অটোরিকশার চালক রমজান মিয়া জানান, রাস্তাটির অবস্থা খুবই খারাপ। বৃষ্টি হলে চলাচল করা দায়।

এ বিষয়ে আজমিরীগঞ্জ উপজেলা প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) প্রকৌশলী তানজীর উল্লাহ সিদ্দিকী জানান, আজমিরীগঞ্জ-পাহাড়পুর সড়কে কিছুদিন আগেই শূন্য চেইনেজ থেকে ২ হাজার মিটার পর্যন্ত রাস্তা সংস্কার করা হয়েছে। বাকি ৬ হাজার ৬০০ মিটার ভাঙা রাস্তা মেরামতে জিওবি মেইনটেন্যান্সের আওতায় ২ কোটি ২০ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। প্রকল্পটির অনুমোদন প্রক্রিয়াধীন।

আপনার মন্তব্য

আলোচিত