রেজুওয়ান কোরেশী, জগন্নাথপুর

০৩ এপ্রিল, ২০২৪ ০১:০১

ইতালি পাঠানোর নামে লিবিয়ায় নির্যাতন, মানব পাচার মামলায় গ্রেপ্তার ১

ইতালি পাঠানোর নামে লিবিয়ায় নিয়ে নির্যাতনের ঘটনায় সুনামগঞ্জের জগন্নাথপুরে মানব পাচার মামলায় জেবু মিয়া (৪০) নামের এক মানব পাচার চক্রের সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (১ এপ্রিল) গ্রেপ্তার জেবু মিয়াকে সুনামগঞ্জ আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তিনি জগন্নাথপুর পৌরসভার কেশবপুর এলাকার মৃত আপ্তাব আলীর ছেলে।

পুলিশ ও মামলা সূত্রে জানা গেছে, ২০২১ সালের ১০ অক্টোবর উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের ইছগাঁও গ্রামের মানব পাচার চক্রের মূল হোতা আজিজুর রহমানের মাধ্যমে সাড়ে ১০ লাখ টাকা চুক্তিতে হবিবপুর গ্রামের ছালিক মিয়ার ছেলে মিজান মিয়া ইতালি যাওয়ার জন্য দুবাই হয়ে লিবিয়ায় যান। চুক্তি অনুযায়ী কথা ছিল ইতালি পৌঁছানোর পর টাকা পরিশোধ করার। কিন্তু লিবিয়ায় যাওয়ার পর মিজানকে হত্যার ভয় দেখিয়ে তার মায়ের কাছ থেকে চুক্তি করা সাড়ে ১০ লাখ টাকা আদায় করে মানব পাচার চক্রের সদস্যরা।

কিছুদিন পর আবার মিজানকে অমানবিক নির্যাতন করে তার মায়ের কাছ থেকে আরও ১০ লাখ টাকা আদায় করে ওই চক্র। দীর্ঘ তিন বছর নির্যাতন ভোগের পর গত ১৭ জানুয়ারি লিবিয়া পুলিশের সহযোগিতায় মিজান দেশে ফেরেন।

এ ঘটনায় গত সোমবার মিজানের মা রেখা বেগম বাদী হয়ে জগন্নাথপুর থানায় আজিজুর রহমানকে প্রধান আসামি করে ছয়জনের বিরুদ্ধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা দায়ের করেন।

মামলার বাদী রেখা বেগম বলেন, ‘আমার ছেলেকে তিন বছর লিবিয়ায় আটকে রেখে অমানবিক নির্যাতন করা হয়েছে। আমি এর বিচার চাই এবং আমার কাছ থেকে নেওয়া সাড়ে ২০ লাখ টাকা ফেরত চাই।

জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, মানব পাচার আইনে মামলা দায়ের পর দুই নম্বর আসামি জেবু মিয়াকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। ঘটনার মুল হোতা লিবিয়ায় রয়েছে। ঘটনার সঙ্গে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না। সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

আপনার মন্তব্য

আলোচিত