তাহিরপুর প্রতিনিধি

১০ এপ্রিল, ২০২৪ ২৩:২১

সৌদি আরবের সঙ্গে মিল রেখে তাহিরপুরে ৬ গ্রামে ঈদ উদযাপন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন সুনামগঞ্জের তাহিরপুর শতাধিক মানুষ।

বুধবার (১০ এপ্রিল) ১০টায় আমতৈল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ঈদের নামাজ পড়েছেন উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের আমতৈল,মাহারাম, রজনীলাইন, পুরানঘাট, বড়ছড়া ও চাঁনপুর গ্রামের শতাধিক পরিবার।

তাহিরপুর উপজেলা ঈদ উদযাপনকারী আমতৈল গ্রামের আমিরুজ্জামান জানান, চট্টগ্রামের সাতকানিয়ার মির্জা কিল দরবার শরীফ এর অনুসারী তারা। তাদের পূর্ব পুরুষরা ওই দরবার শরীফের মুরিদ।

তিনি আরও জানান, সেখানকার দিক নির্দেশনা অনুযায়ী তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখেই রোজা ও পবিত্র ঈদুল ফিতর পালন করেন। তবে ঈদুল আযহা সারাদেশের ন্যায় উদযাপন করেন। সুনামগঞ্জ সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের কোনাগাঁও গ্রামেও তাদের অনুসারী রয়েছেন। ওই গ্রামেও অন্তত ১০টি পরিবার আজ ঈদ উদযাপন করছেন।৷

গ্রামের বাসিন্দা শামিম আহমেদ জানান, আমতৈল মধ্যপাড়া সরকারবাড়ি জামে মসজিদে আজ সকাল ১০টার দিকে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরও জানান, আমতৈল গ্রামের অধিকাংশ পরিবারে রোজা ও ঈদ উদযাপনে ভিন্নতা হলেও আমাদের মধ্যে হিংসা-বিদ্বেষ কিংবা হানা হানি নেই।

বড়দল উত্তর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের সদস্য ও আমতৈল গ্রামের বাসিন্দা স্বপ্না আক্তার ঈদ উদযাপনের বিষয়টি নিশ্চিত করে জানান,প্রতি বছরের মত এ বছরও এ সব গ্রামের লোকজন বিপুল উৎসব মুখর পরিবেশে ঈদুল ফিতর পালন করছে।

উত্তর বড়দল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুক মিয়া বলেন,কয়েকটি গ্রামের দুই শতাধিক পরিবার তাঁদের সাথে একাত্মতা প্রকাশ করে ঈদের জামাতে মিলিত হয়ে নামাজ আদায় করেছে।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ নাজিম উদ্দীন ঈদ উদযাপনের বিষয়টি নিশ্চিত করে জানান, শতাধিক মানুষ নামাজ আদায় করে তারা উৎসব মুখর পরিবেশে ঈদুল ফিতর পালন করছেন। ঈদের নামাজের ইমামতি করে মাওলানা তাজুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত