নিজস্ব প্রতিবেদক

২৩ ফেব্রুয়ারি , ২০১৫ ১৮:৫৪

এবার চালু হচ্ছে সিলেট-শিলং-গৌহাটি বাস সার্ভিস

ঢাকা-বেনাপোল-কলকাতা, ঢাকা-ব্রাহ্মনবাড়িয়া-আগরতলার পর এবার চালু হচ্ছে ঢাকা-সিলেট-শিলং-গৌহাটি বাস সার্ভিস। আগামী মে মাসে পরীক্ষামূলকভাবে এ বাস সার্ভিস চালু হওয়ার কথা রয়েছে। এটি চালু হলে বাংলাদেশ-ভারতের মধ্যে সড়ক যোগাযোগের ক্ষেত্রে এটি হবে তৃতীয় রুট। রবিবার সচিবালয়ে সড়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আন্তঃ মন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।   

সড়ক মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা-সিলেট-শিলং-গৌহাটি রুটে বাস সার্ভিসের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ইতোপূর্বে বাংলাদেশ ও আসামের দুটি প্রতিনিধি দল যৌথভাবে জরিপ কাজ পরিচালনা করেছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিয়েছে প্রতিনিধি দলটি। 

ওই প্রতিবেদনের আলোকে রবিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আগামী ২ মে থেকে ঢাকা থেকে সিলেট-শিলং হয়ে গৌহাটি পর্যন্ত পরীক্ষামূলকভাবে দুই দেশের বাস চলবে। তামাবিল থেকে শিলংয়ের দিকে ঢোকার পর থেকে পাহাড়ি আঁকা-বাঁকা ও উঁচু-নিচু রাস্তার কথা বিবেচনা করে এই রুটে ২৬ থেকে ৩০ সিটের মিনিবাস চলবে। 

পরবর্তীতে পর্যায়ক্রমে যাত্রী চাহিদা অনুযায়ী বাসের সংখ্যা বাড়ানো হবে। বাসে ওয়াইফাই ও ট্র্যাকিং সিস্টেম চালু থাকবে। এ ছাড়া ইমিগ্রেশন ও কাস্টমস সুবিধার বিষয়টি চাহিদা অনুযায়ী বৃদ্ধি করা হবে। 

 

 

আপনার মন্তব্য

আলোচিত