তপন কুমার দাস, বড়লেখা :

১৬ মে, ২০১৬ ২০:২০

সিলেটটুডেতে সংবাদ প্রকাশের পর পূর্বের কর্মস্থলে ফিরলেন বড়লেখার সেই দুই শিক্ষক

মৌলভীবাজারের বড়লেখায় নিয়ম বহির্ভূতভাবে মৌখিক আদেশে বদলি করা প্রাথমিক বিদ্যালয়ের দুই সহকারি শিক্ষককে পূর্বের কর্মস্থলে ফেরানো হয়েছে। ৯ মে সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমে ‘বড়লেখায় নিয়ম না মেনে শিক্ষক বদলি!’ শিরোনামে সংবাদ প্রকাশের পর দুই শিক্ষক অসিত দাস ও রানা কান্ত দাসকে তাদের পূর্বের কর্মস্থলে ফেরত আনেন বড়লেখা প্রাথমিক শিক্ষা অফিস কর্তৃপক্ষ।

১১ মে বুধবার পুনরায় মৌখিক আদেশে রানা কান্ত দাস পূর্বের কর্মস্থল খুটাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও অসিত দাস সৎপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন বলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

এদিকে নিয়ম বহির্ভূতভাবে দুই শিক্ষক বদলির খবর প্রকাশের পর বড়লেখার শিক্ষা মহলে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। অবশেষে আলোচনা-সমালোচনার মধ্যে নিয়ম বহির্ভূত বদলির সিদ্ধান্ত বাতিল করে শিক্ষকদের পূর্বের কর্মস্থলে ফেরানো হল।

এ ব্যাপারে খুটাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কার্তিক চন্দ্র দাস (১৬ মে) সোমবার বলেন, ‘ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা অরবিন্দ কর্মকার স্যার আমাকে (১০ মে) রাতে মোবাইল ফোনে বলেছেন রানা কান্ত দাস পুনরায় আমার বিদ্যালয়ে যোগদান করবেন। পরে তিনি বিদ্যালয়ে যোগদান করে।’

 মৌলভীবাজার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ. সিরাজুল ইসলাম সোমবার দুই শিক্ষক পূর্বের কর্মস্থলে ফেরার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বদলিটি নিয়ম বহির্ভূতভাবে হওয়ার খবর পেয়ে আমি ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তাকে শিক্ষকদের পূর্বের কর্মস্থলে ফিরত আনতে নির্দেশ দেই।’

উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের সায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবুল হোসেন আলম মুঠোফোনে সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমের কাছে অভিযোগ করে বলেন, ‘উপজেলার অনেক বিদ্যালয়ে শিক্ষার্থীর তুলনায় শিক্ষক সংখ্যা কম থাকলেও শিক্ষা অফিস কর্তৃপক্ষ এদিকে নজর দেন না। কিন্তু  শিক্ষকদের পছন্দমতো জায়গায় ঠিকই বদলির করেন। যার কারণে অনেক প্রতিষ্ঠানে শিক্ষক সংকটের সৃষ্টি হয়ে শিক্ষা কার্যক্রম বিঘ্ন ঘটছে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে প্রাক্ প্রাথমিক শিক্ষক হিসেবে উপজেলার সৎপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকরিতে যোগদান করেন শিক্ষক অসিত দাস। চাকরিতে যোগদানের প্রায় ৩ মাসের মাথায় অসিত দাস বদলির জন্য আবেদন করেন। বদলির আবেদনটি শিক্ষক বদলির নীতিমালা মেতাবেক না হওয়ায় জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে ফেরত আসে।

কিন্তু জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে বদলির আদেশ না হয়ে ফেরত আসা শিক্ষক অসিত দাসকে উপজেলা শিক্ষা অফিস কর্তৃপক্ষ শিক্ষা কমিটির সিদ্ধান্তের দোহাই দিয়ে মৌখিক আদেশে খুটাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করেন। অসিত দাস খুটাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন গত ২ এপ্রিল।

আর খুটাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সহকারি শিক্ষক রানা কান্ত দাসকে মৌখিক আদেশে বদলি করেন সৎপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সূত্রে আরো জানা গেছে, চলতি বছরের এপ্রিল মাস থেকে মে মাসের ৯ তারিখ পর্যন্ত প্রায় ১ মাসেরও বেশি অবৈধ সুবিধায় অসিত দাস খুটাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও রানা কান্ত দাস সৎপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত