বানিয়াচং প্রতিনিধি

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:২৯

বানিয়াচংয়ে প্রশাসনের হস্তক্ষেপে ২টি বাল্যবিবাহ পণ্ড

বানিয়াচং উপজেলা সদরে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে একই দিনে দুইটি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। রবিবার কনের বাড়িতে উপস্থিত হয়ে এই বাল্যবিবাহ বন্ধের নির্দেশ প্রদান করেন বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ।

জানা যায়, উপজেলা সদরের ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের দক্ষিণ যাত্রাপাশার মালের হাটির উত্তরের (শিয়াল হাটির) মো. শফিক মিয়ার মেয়ে জেসমিন (১৪) আক্তারের সাথে পার্শ্ববর্তী আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা ইউনিয়নের আব্দুল্লাহ মিয়ার পুত্র শরীফ আহমেদের বিয়ের দিন ধার্য ছিল রবিবার।

বিষয়টি নিয়ে স্থানীয় বেশ কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এতে করে বিষয়টি প্রশাসনের নজরে এলে রবিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যান কনের বাড়িতে উপস্থিত হয়ে অনেক যাচাই-বাচাই শেষে কনের জন্ম নিবন্ধনের কার্ড ভুয়া বলে নিশ্চিত হয়ে তাৎক্ষনিকভাবে এই বিয়ে বন্ধ করার আদেশ প্রদান করেন। সেখানে কনের পক্ষকে বাল্যবিবাহের কুফল সম্পর্কে অবগত করেন ইউএনও । মেয়ের বয়স ১৮ না হওয়া পর্যন্ত কোন পক্ষ বিয়েতে অগ্রসর হবে মর্মে উভয়পক্ষকে বলেন।

এদিকে সহকারি কমিশনার (ভূমি) নূর-ই-আলমের নেতৃত্বে স্থানীয় ইউপি অফিসে কনে জেসমিনের ভুয়া জন্ম সনদ বানিয়ে দেয়ার দায়ে অভিযুক্ত সংশ্লিষ্টদেরকে মোবাইল কোর্টের মাধ্যমে আইনের আওতায় আনার জন্য সোচ্চার ছিলেন, কিন্তু প্রথমবার এইধরনের অপরাধ করায় তাদেরকে ক্ষমা করে দেন তিনি। পরে ভুয়া সনদ দেয়া ৪নং ইউপি অফিসের টিসিসহ অন্যান্যরা নিজের দোষ স্বীকার করে উপস্থিত সবার কাছে ভবিষ্যতে এইধরনের ভুল করবেনা মর্মে দোষ স্বীকার করেন।

অন্যদিকে একই ইউনিয়নের অন্তর্গত ৫ ওয়ার্ডের প্রথমরেখ মহল্লায় অন্য একটি বাল্যবিবাহ বন্ধ করে দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নূর-ই-আলম। এই কনের জন্ম নিবন্ধন কার্ড ভুয়া ও বিয়ের বয়স না হওয়ায় স্থানীয় ইউপির সদস্য এবং এক সাংবাদিকের সাহায্যে সেটিও বন্ধ করে দেয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত