সিলেটটুডে ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৫৮

গোয়ালীছড়া খনন করছে সিসিক

সিলেট মহানগরীর উপশহর ও তেররতন দিয়ে প্রবাহমান গোয়ালীছড়া খনন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান দ্রুত গতিতে চলছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এই অভিযান চলবে আগামী ১০ দিন। সিলেট সিটি কর্পোরেশন ও ভার্ড এর যৌথ উদ্যোগে এই পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হচ্ছে। প্রতিদিন ২০ জন পরিচ্ছন্নতাকর্মী পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এই কাজে ব্যবহার করা হচ্ছে সিলেট সিটি কর্পোরেশনের নিজস্ব এস্কাভেটর এবং দুটি ট্রাক।

সিলেট মহানগরীর মধ্য দিয়ে প্রবাহিত ছড়াগুলোর মধ্যে অন্যতম বৃহৎ ছড়া হচ্ছে গোয়ালীছড়া। বর্তমানে গোয়ালীছড়ার ২২ নম্বর ওয়ার্ড এবং ২৪ নম্বর ওয়ার্ড দিয়ে প্রবাহিত অংশ খনন ও পরিষ্কার করার কাজ চলছে। উপশহর থেকে তেররতন হয়ে পানির প্রবাহ যাতে নির্বিঘ্নে সুরমা নদীতে মিশতে পারে সেজন্যে সিটি কর্পোরেশন ও ভার্ড যৌথভাবে কাজ করছে।

গোয়ালীছড়ায় উপশহর ও তেররতন অংশের পরিচ্ছন্নতা কাজে সম্পৃক্ত সিটি কর্পোরেশনের কনজারভেন্সী ইন্সপেক্টর মো. আনোয়ারুল হক জানান, দীর্ঘদিন থেকে ছড়ার উপর ময়লা আবর্জনা বিশেষ করে পলিথিন জাতীয় দ্রব্য ছড়ার পানিতে ফেলার কারণে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করতে চরম বেগ পোহাতে হচ্ছে। অনেক জায়গায় পলিথিনের স্তূপ জমা হয়ে পানির প্রবাহে মারাত্মক বিঘ্ন ঘটাচ্ছে। ছড়া ও খাল-এর পানির প্রবাহ নিশ্চিত করার জন্য তিনি ময়লা আবর্জনা সিটি কর্পোরেশন নির্ধারিত স্থানে ফেলার জন্য আহবান জানান।

এদিকে সিটি কর্পোরেশনের কনজারভেন্সী শাখা জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে গোয়ালীছড়ার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচিত ‘বাদে গোয়ালীছড়া’র পানি প্রবাহ নিশ্চিত করার জন্য অভিযানে নামবে সিলেট সিটি কর্পোরেশন। এই অভিযান পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় প্রাক প্রস্তুতি সম্পন্ন করেছেন কর্তৃপক্ষ।

২২, ২৩ এবং ২৪ নম্বর ওয়ার্ডের জলাবদ্ধতা নিরসনের স্বার্থে গোয়ালীছড়ার প্রবাহ নিশ্চিত করার প্রয়োজন উল্লেখ করে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, সিলেট মহানগরীর জলাবদ্ধতা সমস্যা পুরোপুরি নিরসন করতে হলে ছড়া ও খাল দখলমুক্ত করা এবং খনন করা ছাড়া কোন বিকল্প পথ খোলা নেই। সিলেট সিটি কর্পোরেশন ইতিমধ্যে মহানগরী দিয়ে প্রবাহমান একাধিক ছড়া ও খাল অবৈধ দখলমুক্তকরণ কাজ সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায় এবার গোয়ালীছড়ায় অভিযান চলছে।

আপনার মন্তব্য

আলোচিত