নবীগঞ্জ প্রতিনিধি

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৪৩

নবীগঞ্জে ৮৮টি পূজামণ্ডপে চলছে শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ৮৮ টি পূজা মণ্ডপে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজার ব্যাপক প্রস্তুতি চলছে।

উপজেলার প্রতিটি পূজামণ্ডপে ইতিমধ্যে প্রতিমা তৈরির কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এখন চলছে মণ্ডপ সাজসজ্জার কাজ। শারদীয় এ পূজাকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বী সকল পূজারী ও ভক্তবৃন্দের মাঝে আনন্দ ও উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। অনেক মণ্ডপে পূজার প্রধান আকর্ষণ দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

ইতিমধ্যে উপজেলার ৮৮টি পূজামণ্ডপে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেওয়া হয়েছে ৪০০ মেট্রিক টন চাল। ৭ অক্টোবর দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের এ মহোৎসব। তাই সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাদা, মাটি, খড়, কাঠ, বাঁশ, সুতলি দিয়ে দুর্গা প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ করেছেন প্রতিমা শিল্পীরা। মাটির কাজ শেষ করে অনেকেই শুরু করেছেন রং তুলির আঁচড়। প্রতিমাগুলো মনোমুগ্ধকর ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছেন শিল্পীরা। তাদের আশা দু‘এক দিনের মধ্যেই প্রতিমা তৈরির কাজ শেষ হবে।

বরাবরের মতো এ বছরও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের আশা পূজা উদযাপন কমিটির। এদিকে শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের জন্য সকল ধরনের প্রস্তুতি নিচ্ছে প্রশাসন। ইতিমধ্যে প্রাথমিকভাবে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সকল পূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে নিয়ে ৩ অক্টোবর এক বিশেষ আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার।

তিনি আরো বলেন, নবীগঞ্জ উপজেলার ৮৮টি পূজামণ্ডপে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপন হবে। তাই ইতিমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ৮৮টি পূজামণ্ডপে ৪০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

নবীগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সভাপতি নিখিল আচার্য বলেন, আসন্ন শারদীয় দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পুলিশ প্রশাসনসহ সকল শ্রেনীপেশার মানুষের সহযোগিতা কামনা করছি।

নবীগঞ্জ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার পাল হিমেল বলেন, নবীগঞ্জ উপজেলার ৮৮ টি পূজামণ্ডপে সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা সাড়ম্বরে পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কিছু ঝুঁকিপূর্ণ মণ্ডপসহ সবকটি মণ্ডপেই ইতিমধ্যে প্রশাসনিক ব্যবস্থা ও জোরদার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রশাসনসহ সকল শ্রেনীপেশার মানুষের সহযোগিতা কামনা করছি।

৭ই অক্টোবর শুক্রবার থেকে নবীগঞ্জের সকল পূজামণ্ডপে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী শারদীয় দুর্গাপূজা শুরু হবে। পূজারী ও ভক্তবৃন্দের মাঝে উৎসবের ব্যাপক আমেজ বিরাজ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত