নিজস্ব প্রতিবেদক

০৭ অক্টোবর, ২০১৬ ২০:০৭

শিক্ষার্থীদের রাস্তার পাশে দাঁড় না করাতে সাংসদ ইমরানের চিঠি

সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও উপজেলায় বিশেষ কোন অতিথির আগমন উপলক্ষে বিভিন্ন শিক্ষার্থীদের রাস্তার পাশে দাড় না করাতে সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর চিঠি পাঠিয়েছেন সিলেট ৪ আসনের সাংসদ এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমদ।

বাংলাদেশ জাতীয় সংসদের এ স্থায়ী কমিটির আনুষ্ঠানিক প্যাডে তার সাক্ষরিত এ চিঠি (স্মারক নং-উপজেলা শিক্ষা/৫২৪) গত ৬ অক্টোবর এ তিন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর পাঠানো হয়।

চিঠিতে সাংসদ ইমরান উল্লেখ করেন, ২০১৫ সালের ৯ জুন প্রেরিত একটি স্মারক (নং-৬৮) এর মাধ্যমে শিক্ষার্থীদের রাস্তার পাশে দাড় করিয়ে রেখে কোন অতিথিকে শুভেচ্ছা না জানানোর বিষয়ে অনুরোধ করা সত্ত্বেও কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রোদ-বৃষ্টি উপেক্ষা করে ঘন্টার পর ঘন্টা রাস্তার দু-পাশে দাঁড়িয়ে বিশেষ কোন অতিথিকে সংবর্ধণা প্রদান করছে যা স্থানীয় সাংসদ হিসেবে তার কাম্য নয়।

এ স্মারক চিঠিতে তিনি রাস্তার পাশে সারিবদ্ধভাবে শিক্ষার্থীদের দাঁড় করিয়ে কোন ধরণের সংবর্ধণা অনুষ্ঠান আয়োজন থেকে বিরত থাকার এবং এ লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে তাকে অবহিত করার জন্য তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অনুরোধ করেন।

এ ব্যাপারে জানতে চাইলে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সুহেল মাহমুদ স্মারক চিঠির প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমকে জানান, সংবর্ধণা অনুষ্ঠানের নামে সাধারণ শিক্ষার্থীদের রাস্তার পাশে দাঁড় করিয়ে রাখার বিষয়ে সরকারিভাবেই নিষেধাজ্ঞা জারি রয়েছে যা সম্পর্কে তিনি অবগত রয়েছেন।

গত দেড়মাস থেকে এ উপজেলার নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনকালে তার উপজেলায় এ রকম কোন ঘটনা ঘটেনি এবং ভবিষ্যতে ঘটবেও না বলে জানিয়ে তিনি বলেন, “শিশুদের জন্য কিছু রাষ্ট্রীয় আয়োজন, যেমন আন্তর্জাতিক শিশু দিবস বা জাতীয় শিশু অধিকার দিবসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা থাকে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি বা অনুষ্ঠান আয়োজনের, সে সময় শিক্ষার্থীদেরকে নিয়েই তা আয়োজন করতে হয়, তবে অপ্রয়োজনীয়ভাবে শিক্ষার্থীদের কষ্ট দেয়ার ব্যাপারে প্রশাসন সতর্ক রয়েছে”।

সাংসদের পাঠানো স্মারকের কপি হাতে পাননি জানিয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সালাহউদ্দিন  বলেন, “শিক্ষার্থীদের রাস্তার পাশে দাঁড় না করানোর যে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে তা তার উপজেলায় সঠিকভাবে পালন করা হয়”।

তবে কোম্পানীগঞ্জ উপজেলার নতুন নির্বাহী কর্মকর্তা মো. মাছুম বিল্লাহ সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমকে জানান তিনি আজই (শুক্রবার) তার নতুন কর্মস্থল কোম্পানীগঞ্জে যোগদান করেছেন বিধায় এখনো এ স্মারকের ব্যাপারে কিছু জানেননি তবে তিনি সচেষ্ট থাকবে তার উপজেলাতে শিশুদের জন্য কষ্টদায়ক এ ধরণের কোন ঘটনা যাতে না ঘটে।

আপনার মন্তব্য

আলোচিত