সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৬ ১৮:১৮

ভাতালিয়ায় সড়ক প্রশস্ত করছে সিসিক, জায়গা দিল মসজিদও

কিছুদিন আগেও সিলেট মহানগরীর ভাতালিয়া সড়কের প্রশস্ততা ছিল কোথাও ১০ ফুট, আবার কোথাও ১২ ফুট। কিন্তু এখন আর সেই সরু রাস্তা নেই। সিলেট সিটি কর্পোরেশনের উন্নয়ন কাজ বাস্তবায়নের সুবাদে ভাতালিয়া সড়ক ধীরে ধীরে পাচ্ছে নতুন রুপ।

দীর্ঘদিনের চিরচেনা সরু ভাতালিয়া রাস্তার প্রশস্ততা বৃদ্ধি পেয়ে বর্তমানে সর্বনিম্ন ১৮ ফুট থেকে সর্বোচ্চ ২৪ ফুট পর্যন্ত হয়েছে। রাস্তা প্রশস্ত করার জন্য এলাকাবাসী স্বতঃস্ফূর্তভাবে সহযোগিতায় এগিয়ে এসেছেন। বিভিন্ন বাসাবাড়ির বাসিন্দা ছাড়াও সড়ক প্রশস্ত করার জন্য হাত বাড়িয়ে দিয়েছেন ভাতালিয়া জামে মসজিদ কর্তৃপক্ষও। রাস্তা প্রশস্ত করার স্বার্থে রাস্তার পাশের মসজিদের একটি বড় অংশ ভেঙে ফেলছেন তারা। রোববার (৯ অক্টোবর) থেকে মসজিদের অংশ ভাঙার কাজ শুরু হয়।

ভাতালিয়া মসজিদ কমিটির সদস্য হাজী আবুল কালাম জানান, ‘রাস্তা বড় হচ্ছে এজন্য তারা সবাই খুশি। সিলেট সিটি কর্পোরেশনের আহবানে সাড়া দিয়ে জনস্বার্থেই তারা মসজিদের জায়গা দিতে সম্মত হয়েছেন। সিটি কর্পোরেশনের উদ্যোগে মসজিদের উন্নয়ন কাজ করার ফলে মসজিদ কমিটিও সন্তুষ্ট।

এই রাস্তা প্রশস্ত হওয়ার ফলে লামাবাজার পয়েন্ট হয়ে মেডিকেল অভিমুখে বিকল্প সড়ক হিসেবেও এই রাস্তাকে ব্যবহার করতে পারবেন মহানগরবাসী। বিশেষ করে রোগীদের নিয়ে যাতায়াতে ক্ষেত্রেও অনেক সুবিধা হবে।

সিলেট সিটি কর্পোরেশনের প্রকৌশল শাখা জানায়, ভাতালিয়া থেকে ইসকন মন্দির পর্যন্ত ১১শ ৮ মিটার ড্রেন নির্মাণ করা হচ্ছে, যাতে ব্যয় হচ্ছে ১ কোটি ৩৮ লক্ষ টাকা। কয়েকমাস টানা কাজ করার ফলে ড্রেন নির্মাণকাজ প্রায় সম্পন্ন।

অন্যদিকে আরেকটি প্রকল্পের মাধ্যমে ১১শ ১৫ মিটার রাস্তা নির্মাণ করা হচ্ছে যাতে ব্যয় হচ্ছে ৯৪ লক্ষ টাকা। বর্তমানে রাস্তার ‘ব্ল্যাকটপ’ উঠানোর কাজ চলছে। এরপর বিভিন্ন প্রক্রিয়া শেষে প্ল্যান্ট মেথডের মাধ্যমে মেশিন দ্বারা কার্পেটিং করা হবে, যাতে এই রাস্তাটি হবে মজবুত। চলতি বছরের ডিসেম্বর মাসেই এই সড়কের সকল কাজ সম্পন্ন হওয়ার ব্যাপারে আশাবাদী সিলেট সিটি কর্পোরেশনের প্রকৌশল শাখা।

এই ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রকিবুল ইসলাম ঝলক জানান, ভাতালিয়া সড়কটি প্রশস্ত করার জন্য এলাকাবাসীর দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছিলেন। দেরীতে হলেও এই সড়কটি প্রশস্ত হওয়ায় উপকৃত হবেন সাধারণ জনগণ। বিশেষ করে মেডিকেল যাওয়ার জন্য বিকল্প সড়ক হিসেবে এটি এখন বেশি ব্যবহার করতে পারবেন নগরবাসী। এই সড়ক প্রশস্তকরণ কাজে এলাকাবাসী রাস্তার জন্য জায়গা ছেড়ে দেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রকিবুল ইসলাম ঝলক।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, মহানগরীর বড় বড় সড়কের পাশাপাশি পাড়া মহল্লার গুরুত্বপূর্ণ রাস্তাগুলোও প্রশস্ত করা জরুরী। ইতোমধ্যে সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে মহানগরীর জালালাবাদ রাস্তা, দাঁড়িয়াপাড়া রাস্তা, ইলেকট্রিক সাপ্লাই-চৌকিদেখী রাস্তা, দরগাহ এলাকার পশ্চিম দিকের রাস্তা, আখালিয়া-কালীবাড়ি মন্দির রাস্তা, উপশহর পয়েন্ট টু মেন্দিবাগ সড়কসহ আরও একাধিক পাড়া মহল্লার রাস্তা প্রশস্তকরণ কাজ হয়েছে এবং কিছু চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় ভাতালিয়া সড়কও প্রশস্ত করা হচ্ছে। এই সড়ক প্রশস্ত করার কাজেও স্থানীয়রা সম্মিলিতভাবে সহযোগিতা করেছেন। ভাতালিয়া রাস্তাটি বিশ্ব ব্যাংকের এমজিএসপি প্রকল্পের আওতায় বাস্তবায়ন করা হচ্ছে জানিয়ে এনামুল হাবীব আরও জানান, এই প্রকল্পের আওতায় মহানগরীর নবাবরোড এবং কাজিরবাজার সড়কের প্রশস্তকরণ এবং উন্নয়নকাজ চলমান আছে।

আপনার মন্তব্য

আলোচিত