নিজস্ব প্রতিবেদক

২৭ মার্চ, ২০১৭ ১৯:৪২

আতিয়া মহল সেনাবাহিনীর কব্জায়, ৪ জঙ্গির সবাই নিহত

টানা চারদিনের অভিযানের পর দক্ষিণ সুরমার শিববাড়ির আতিয়া মহল এখন সেনাবাহিনীর কব্জায়। সেনা অভিযান 'টোয়াইলাইট' এর ৩য় দিনে ভেতরে থাকা ৪ জঙ্গিই নিহত হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। তবে উদ্ধার অভিযান শেষ না হওয়ায় অভিযান এখনি সমাপ্ত ঘোষণা করা হচ্ছে না। এই চারজনের মধ্যে একজন নারী ও বাকি তিনজন পুরুষ।

সোমবার (২৭ মার্চ) সন্ধ্যা সাড়ে সাতটায় পাঠানপাড়া মসজিদ প্রাঙ্গণে ব্রিফিং-এ সামরিক গোয়েন্দা পরিদপ্তর এর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান বলেন, "৪ জঙ্গি নিহত হয়েছে। গোয়েন্দা সূত্র থেকে আমরা জানতাম ভেতরে ৪ জন আছে। কাজেই ধরে নেয়া যায় ভেতরে আর কেউ জীবিত নেই। তবে কেউ যদি থেকেও থাকে সে কারণে সতর্ক আছি।"

আলোচিত অভিযান 'টোয়াইলাইট' সম্পর্কে এই সেনা কর্মকর্তা জানান, "দুই জঙ্গির লাশ ইতিমধ্যে বের করে আনা হয়েছে, পুলিশের কাছে আমরা সেগুলো হ্যান্ডওভার করেছি। বাকি দুজনের সুইসাইড ভেস্ট পরা। সেজন্য ওগুলো এখনো এভাবেই পড়ে আছে।"

পুরো ভবনটি যে অবস্থায় আছে সেটা বেশ ঝুকিপূর্ণ উল্লেখ করে ফখরুল আহসান বলেন, "সেজন্য সতর্কতার সঙ্গে এগোতে হচ্ছে। যে চারজন এখানে ছিল, তারা বেশ ভালো প্রশিক্ষিত। তাদের খুঁজে বের করে মারা হয়েছে। এটা কিন্তু বিশেষ করে সেনাবাহিনীর জন্য একটা বড় সফলতা বলে মনে করি। আমাদের অভিযান এখনও চলমান আছে। আরও হয়তো কিছু সময় লাগতে পারে। আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ অনুযায়ী আমরা এগিয়ে যাব।"

তিনি বলেন, "আমাদের এখান থেকে যখন সমাপ্তি ঘোষণা করা হবে, তখন আমরা স্থানটা পুলিশের কাছে হস্তান্তর করব।"

ভবনের ভেতরে শক্তিশালী বিস্ফোরক থাকতে পারে জানিয়ে ফখরুল আহসান বলেন, "প্রথম দিনের ঘটনা। বাড়িটির কলাপসিবল গেটের সামনে একটি বড় বালতির মধ্যে বিস্ফোরক ছিল। ওটা যখন ডেটোনেট করেছে, তখন পুরো কলাপসিবল গেটটা উড়ে এসে পাশের বিল্ডিংয়ে পড়েছে। ওখানে আমাদের তিন চারজন সদস্য ছিলেন, তারা ছিটকে গেছেন। পুরো বিল্ডিং কেঁপে উঠেছে। এরকম এক্সপ্লোসিভ ভেতরে আরও থাকতে পারে।"

তিনি বলেন, "তারা (জঙ্গিরা) এক্সপ্লোসিভ ফাটিয়েছে, গ্রেনেড চার্জ করেছে, স্মল আর্মস ব্যবহার করেছে। তাদের যা ছিল, সব ব্যবহার করেছে।"

আপনার মন্তব্য

আলোচিত