নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই, ২০১৭ ১৪:১৭

সিলেটে পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন জিপিএ-৫

এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে গত পাঁচ বছরের মধ্যে এবার সবচেয়ে কম সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এবছর জিপিএ-৫ পায় মাত্র ৭০০ শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় প্রায় অর্ধেক।

রোববার সকালে এবারের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে সিলেট শিক্ষাবোর্ড। বোর্ডের ফলাফল পরিসংখ্যান থেকে এ জিপিএ-৫ পাপ্তির ক্রমাবনতির এই চিত্র পাওয়া গেছে।


২০১৩ সালে সিলেট বোর্ডে পাসের হার ছিল ৭৯.১৩। সে বছর ৪২ হাজার ৯৮০ জন শিক্ষার্থীর মধ্যে পাস করে ৩৪ হাজার ৯ জন। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৫৩৫ জন।

সিলেট শিক্ষা বোর্ডে ২০১৪ সালে পাসের হার ছিল ৭৯.১৬। ওই বছর ৫৭ হাজার ৫৬১ জন পরীক্ষার্থী মধ্যে পাস করে ৪৫ হাজার ৫৬৮ জন। জিপিএ-৫ পায় ২ হাজার ৭০ জন শিক্ষার্থী।

২০১৫ সালে সিলেট বোর্ডে পাসের হার ছিল ৭৪.৫৭। সে বছর ৫৭ হাজার ৭০২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে পাস করে ৪৩ হাজার ২৮ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৩৫৬ জন।

গত বছর ২০১৬ সালে সিলেট বোর্ডে পাসের হার ছিলো ৬৮.৫৯।  ৬৩ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ৪৩ হাজার ৮৭০ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১৩৩০ জন ছিল।

এবছর এ বছর সিলেট শিক্ষা বোর্ড থেকে মোট  ৬৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছ ৪৬ হাজার ৭শ’ ৯৭জন। পাসের হার ৭২.০০। এ বছর জিপিএ-৫ পেয়েছে  মাত্র ৭০০ শিক্ষার্থী।

এই ফলাফলে দেখা যাচ্ছে, গত ছয় বছরের মধ্যে সিলেট শিক্ষা বোর্ডে এবারই  জিপিএ-৫ এর সংখ্যাও গত ছয় বছরে সর্বনিম্ন হয়েছে এবার।

আপনার মন্তব্য

আলোচিত