নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই, ২০১৭ ১৫:০০

এইচএসসির ফলে এগিয়ে সিলেট, পিছিয়ে মৌলভীবাজার

এইচএসসির ফলাফলে সিলেট শিক্ষাবোর্ডের চার জেলার মধ্যে এগিয়ে রয়েছে সিলেট জেলা আর পাশের হারের দিক দিয়ে পিছিয়ে রয়েছে মৌলভীবাজার। তবে জিপিএ-৫ এর সংখ্যায় সিলেটের পরেই রয়েছে মৌলভীবাজারের অবস্থান। জিপিএ-৫ এর দিক দিয়ে সবচেয়ে পিছিয়ে আছে হবিগঞ্জ ও সুনামগঞ্জ।

রোববার সারাদেশের সাথে সিলেট শিক্ষাবোর্ডেরও এইচএসসির ফলাফল প্রকাশিত হয়।

এতে সিলেট জেলার অংশ নেয়া ২৬ হাজার ২ শ’ ৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২০ হাজার ৫ জন। এদের মধ্যে ছেলে শিক্ষার্থী ৯ হাজার ৩শ’ ৪৩জন ও মেয়ে শিক্ষার্থী ১০ হাজার ৬শ’ ৬৬২ জন। জেলার পাসের হার ৭৬ দশমিক ১৩ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা ৬শ’ ৭জন।

অপরদিকে, মৌলভীবাজার জেলায় ১৪ হাজার ২শ’ ৯০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে ৯ হাজার ৪শ’ ৭ জন। এদের মধ্যে ছেলে শিক্ষার্থী ৪ হাজার ১শ’ ৩জন ও মেয়ে শিক্ষার্থী ৫ হাজার ৩শ’ ৪ জন। পাসের হার ৬৫ দশমিক ৮৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন।

জেলাভিত্তিক ফলাফলে দ্বিতীয় স্থানে রয়েছে সুনামগঞ্জ জেলা। এ জেলার ১১ হাজার ৮শ’ ২৬ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে ৮ হাজার ৬ শ’ ৬৯ জন। এদের মধ্যে ছেলে শিক্ষার্থী ৩ হাজার ৮শ’ ১৬ ও মেয়ে শিক্ষার্থী ৪ হাজার ৮শ’ ৫৩ জন। জেলার পাসের হার ৭৩ দশমিক ৩০। জিপিএ-৫ পেয়েছে ১০ জন।

তৃতীয় স্থানে হবিগঞ্জ জেলা। ১৩ হাজার ৬শ’ ৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে ৮ হাজার ৭শ’ ১৬ জন। এদের মধ্যে ছেলে শিক্ষার্থী ৩ হাজার ৭শ’ ৬৮ ও মেয়ে শিক্ষার্থী ৪ হাজার ৯শ’ ৪৮ জন। জেলার পাসের হার ৬৯ দশমিক ১৩। জিপিএ-৫ পেয়েছে ১০ জন।

আপনার মন্তব্য

আলোচিত