মৌলভীবাজার সংবাদদাতা

২৬ জুলাই, ২০১৭ ১২:৪০

মৌলভীবাজারে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী র‍্যালি ও সভা

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুলাই) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে মাদক বিরোধী বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসন সম্মেলন কক্ষ হলে এসে আলোচনা সভায় মিলিত হয়।

মাদকের কুফল ও অবৈধ পাচারকারীদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি মৌলভীবাজার জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন এর পরিচালনায় জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মৌলভীবাজার আশরাফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান, আলহ্বাজ আজিজুর রহমান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, মাদক একটি সামাজিক সমস্যা। বর্তমানে মাদকাসক্তি আমাদের সমাজে এক সর্বনাশা ব্যাধিরূপে বিস্তার লাভ করছে। দুরারোগ্য ব্যাধির মতোই তা আমাদের তরুণ সমাজকে গ্রাস করছে। এর তীব্র দংশনে ছটফট করছে আমাদের সমাজের আগামী দিনের ভবিষ্যৎরা। মাদকের ভয়াবহ পরিণতি দেখে আজ প্রশাসন বিচলিত, অভিভাবকরা আতঙ্কিত চিকিৎসকেরা দিশেহারা। এর কারণ যে তরুণ যুবশক্তি দেশের প্রাণ মেরুদন্ড, নেশার ছোবলে আজ সেই মেরুদন্ড- ভেঙ্গে পড়ে যেতে বসেছে। নেশার ছোবলে মৃত্যুতে ঢলে পড়ছে লক্ষ প্রাণ ধ্বংস হচ্ছে পরিবার ও সামাজিক শান্তি। রাষ্ট্র অনিশ্চিত ভবিষ্যতের হাতছানি দেখতে পাচ্ছে। দাবানলের মতো এ সামাজিক ব্যাধি যেনো ছড়িয়ে পড়ছে শহর থেকে শুরু করে সবুজ শ্যামলে ঢাকা গ্রাম বাংলায়। মাদকাসক্তি সমস্যা নিয়ে বিশ্বজুড়ে যে তোলপাড় তাতে আমাদের দেশও শামিল হয়েছে। তারপরও এ সমস্যা থেকে উত্তরণের জন্যে সমাজের সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করে এর কুফল জানাতে হবে সবাইকে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য বর্তমান বিশ্বে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য চালু আছে। মদ, গাঁজা, ভাঙ, আফিম, চরস, ভদকা প্রভৃতি নেশাকর দ্রব্য বহু প্রাচীনকাল থেকেই প্রচলিত।

বিজ্ঞানের অগ্রগতির সাথে মাদকদ্রব্যেরও যথেষ্ট উন্নতি হয়েছে। গড়ে তুলতে হবে সচেতনতা। ইয়াবা নামক মাদকের সর্বনাশা ছোবল যুবসমাজকে ধংস করছে। বর্তমান পরিবার থেকেই শুরু করতে হবে মাদক বিরোধী অভিযান এক্ষেত্রে মা-বাবা কিংবা বড় ভাই-বোন মাদকের কুফল ও ভয়াবহতা সম্পর্কে পারিবারিক আলোচনা ও তা থেকে বিরত থাকতে পরিবারকে উৎসাহিত করবেন বলে অাশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মৌলভীবাজার আনোয়ারুল হক,জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক নেছার আহমদ, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, সাবেক সংসদ মৌলভীবাজার বেগম হুসনে আরা ওয়াহিদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর মৌলভীবাজার সহকারী পরিচালক সুবোধ কুমার বিশ্বাস প্রমুখ ।

আপনার মন্তব্য

আলোচিত