সিলেটটুডে ডেস্ক

৩০ জুলাই, ২০১৭ ২১:১৪

ফায়ার সার্ভিস কর্মকর্তাদের সাথে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময়

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ এবং সিলেটের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রোববার বিকেলে চেম্বার কনফারেন্স হলে সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ। সভায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেট এর বিভাগীয় উপ পরিচালক মোঃ রফিকুল ইসলাম বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স জরুরী মুহুর্তে ব্যবসায়ী ও জণগণের জান-মালের নিরাপত্তা বিধান ও দূর্ঘটনার ব্যাপারে জনসাধারণকে সচেতন করে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

দুর্ঘটনা ঘটার সাথে সাথে কি কি পন্থা অবলম্বনের মাধ্যমে জীবন রক্ষা করা যায় ও ক্ষয়-ক্ষতির পরিমান কমানো যায় সেব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করে থাকে।

তিনি বলেন, জনসাধারণকে দ্রুততম সময়ের মধ্যে সর্বোচ্চ সেবা প্রদানে আমরা বদ্ধ পরিকর। তবে মাঝে মধ্যে যানজটের কারণে দূর্ঘটনা কবলিত স্থানে পৌঁছাতে দেরী হয়ে যায়।

তিনি উল্লেখ করেন, জনসাধারণকে সঠিকভাবে সেবা প্রদানের লক্ষ্যে ইতিমধ্যে ফায়ার সার্ভিসের ৫ হাজার কর্মীকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেট শহরে বর্তমানে অনেকগুলো নতুন মার্কেট ও বহুতল ভবন গড়ে উঠেছে। এতে দূর্ঘটনার ঝুঁকি বাড়ছে। এই ঝুঁকি মোকাবেলা করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কাছে যেরকম উন্নত প্রযুক্তি থাকা দরকার তা নেই। বর্তমানে ফায়ার সার্ভিসের কাছে যে সরঞ্জাম রয়েছে তা বহুতল ভবনে অগ্নি নির্বাপন ও উদ্ধার কাজ চালানোর জন্য যথেষ্ট। তাই দিন দিন বাড়তি ঝুঁকি মোকাবেলার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে আধুনিকায়ন, জনবল বৃদ্ধি ও অগ্নি নির্বাপনের জন্য পানির পর্যাপ্ততা নিশ্চিত করা প্রয়োজন।

এছাড়াও তিনি রিয়েল এস্টেট ও হাউজিং ব্যবসায় বিরাজমান বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন। সভায় ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যাবলী নিয়ে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক ও অভ্যন্তরীণ বাজার সাব কমিটির আহবায়ক নুরুল ইসলাম।

সভায় বক্তাগণ ইটভাটা মালিকদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ছাড়পত্র গ্রহণ থেকে অব্যাহতি প্রদান, ফায়ার সার্ভিসে উন্নত প্রযুক্তি সংযোজন, ফায়ার সার্ভিসের ছাড়পত্র প্রাপ্তিতে প্রাতিষ্ঠানিক জটিলতা নিরসন ইত্যাদির দাবী জানান। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সদস্য ও ব্যবসায়ী মোঃ সিদ্দিকুর রহমান, মোঃ মকবুল হোসেন, মোঃ আব্দুল আহাদ, কামরুল ইসলাম কামরুল, সালাউদ্দিন বাবলু, মোঃ আবুল কালাম, মোঃ মতচ্ছির আলী, মোঃ আতিকুর রহমান, কিবরিয়া হোসেন নিঝুম, মোঃ এহছানুল হক তাহের, মোঃ শফিকুল ইসলাম ও মোঃ তায়েবুর রহমান।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মুশফিক জায়গীরদার, আমিরুজ্জামান চৌধুরী, চন্দন সাহা, ফালাহ্ উদ্দিন আলী আহমদ, মোঃ আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমেদ, ফায়ার সার্ভিসের ডিএডি দিনমনি শর্মা, প্রাক্তন সিনিয়র সহ সভাপতি শাহ্ আলম, প্রাক্তন পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ, সদস্য মোঃ আরিফ মিয়া, মোস্তফা কামাল, মাওলানা খলিলুর রহমান প্রমুখ।         

আপনার মন্তব্য

আলোচিত