নিজস্ব প্রতিবেদক

০৫ সেপ্টেম্বর, ২০১৭ ০৩:৫০

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)। ২০০৯ সালের এদিনে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের খড়িয়ালা এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান।

এম সাইফুর রহমানের জন্ম ১৯৩২ সালের ৬ অক্টোবর, মৌলভীবাজার শহরের বাহারমর্দনে। তার বাবা মোহাম্মদ আব্দুল বাছির, মা তালেবুন নেছা। তিন ভাইয়ের মধ্যে সবার বড় ছিলেন তিনি। ছয় বছর বয়সে তার বাবা মারা যান। সে সময় তার অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করেন চাচা মোহাম্মদ সফি।

গ্রামের মক্তব ও পাঠশালার শিক্ষা শেষ করে সাইফুর রহমান ১৯৪০ সালে জগৎসী গোপালকৃষ্ণ উচ্চ ইংরেজি বিদ্যালয়ে ভর্তি হন। ১৯৪৯ সালে তিনি মেট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ হন। সিলেটের এমসি কলেজ থেকে আইকম পাস করে ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর তিনি বার অ্যাট ল পড়তে চলে যান লন্ডনে। তবে সেখানে পৌঁছানোর পর তিনি বার অ্যাট ল না পড়ে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি বিষয়ে পড়ালেখা করেন।

১৯৫৯ সালে ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের ফেলোশিপ অর্জন করেন সাইফুর রহমান। এছাড়া, তিনি আর্থিক ও মুদ্রানীতি এবং উন্নয়ন অর্থনীতিতে বিশেষায়িত শিক্ষা গ্রহণ করেন।

১৯৬০ সালের ১৫ জুলাই বেগম দূররে সামাদ রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন সাইফুর রহমান। ২০০৩ সালে তার স্ত্রী মারা যান। তিন পুত্র ও এক কন্যা সন্তানের জনক সাইফুর রহমান ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। তার শেষ ইচ্ছানুযায়ী বাহারমর্দনে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

রাজনীতিতে সাইফুর রহমানের যাত্রা শুরু বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠালগ্নে। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ডাকে সাড়া দিয়ে তিনি বিএনপির রাজনীতিতে যুক্ত হন। পরে ১৯৯৬ সালে ষষ্ঠ ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসন ও ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ ও সিলেট-১ আসন থেকে জয়ী হন তিনি।

কর্মসূচি
এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মৌলভীবাজার বিএনপির নেতাকর্মীরা মঙ্গলবার দুপুরে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। এছাড়া মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন জেলা বিএনপির প্রচার সম্পাদক মো. ইদ্রিস আলী।

এছাড়া বিকাল ৩টায় মৌলভীবাজার কোট রোডের পৌর জনমিলন কেন্দ্রে সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত