নিজস্ব প্রতিবেদক

২৮ মার্চ, ২০১৮ ১৮:৫৮

মাহিদ হত্যায় অংশ নেয় ৪ জন, সবাই ‘পেশাদার ছিনতাইকারী’

গ্রেপ্তার ২, একজনের স্বীকারোক্তি-আরেকজন রিমান্ডে

কীন ব্রিজ পেরোনোর পরই দুই মোটরসাইকেলে করে ৪ জন এসে ঘিরে ধরে মাহিদ আল সালামকে। একজন শুরুতেই তার উরুতে ছুরি দিয়ে আঘাত করে। এরপরই অন্যরা ছিনিয়ে নেয় মাহিদের টাকাপয়সা ও মোবাইল ফোন। ছিনতাইয়ের পর মোটরসাইকেল নিয়ে দ্রুত পালিয়ে যায় তারা।

মাহিদ হত্যার ঘটনায় গ্রেপ্তার মির্জা আতিক আদালতে দেওয়া স্বীকারোক্তিমুলক জবানবন্দিতে এমনটি জানিয়েছে। বুধবার বিকেলে সিলেট মহানগর হাকিম-১ মামুনুর রশীদ সিদ্দিকীর আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয় আতিক। এতে সে মাহিদকে হত্যার দায় স্বীকার করে।

এঘটনায় গ্রেপ্তার হওয়া তায়েফ মো. রিপনকে বুধবার বিকেলে একই আদালতের মাধ্যমে তিনদিনের রিমাণ্ডে নেওয়া হয়েছে।

সিলেট মহানগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) অমূল্য চৌধুরী বলেন, আদালতে হত্যার দায় স্বীকার করেছে মির্জা আতিক। ছিনতাইয়ের উদ্দেশ্যেই তারা ছুরিকাঘাত করে বলে জানিয়েছেন। দুটি মোটরসাইকেলে করে তারা চারজন ছিনতাইয়ে অংশ নেয় বলেও আদালতকে জানিয়েছে আতিক।

তিনি বলেন, এই মামলায় তায়েফ মো. রিপন নামের আরেকজনকে আদালতে হাজির করে ৭ দিনের রিমাণ্ড চাইলে আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জবানবন্দিতে আতিক পুরো ঘটনার বর্ণনা দিয়েছেন। তিনি বলেন, তাঁর সঙ্গে চারজন ছিল। রাতে খাবার খাওয়ার জন্য হাতে কোনো টাকা ছিল না। এ জন্য কদমতলীর কেন্দ্রীয় বাসটার্মিনাল এলাকার একটি রেস্তোরাঁয় বসে ছিনতাইয়ের জন্য যাত্রীদের ওপর নজর রাখছিলেন। এ সময় মাহিদকে দেখতে পান। তাঁরা চারজন মাহিদকে ঘিরে প্রথমে মুঠোফোন ছিনিয়ে নেন। পরে মানিব্যাগ নিতে চান। কিন্তু মানিব্যাগে টাকা নেই বলে মাহিদ দিচ্ছিলেন না। পরে ডান পায়ের হাঁটুর ওপর ছুরিকাঘাত করেন আতিক। তখন তাঁর সঙ্গে থাকা তায়েফ মানিব্যাগ কেড়ে নিয়ে পালান। মানিব্যাগে মাত্র ২৫০ টাকা পেয়ে তাঁদের সবার মন খারাপ হয়।

মাহিদের মারা যাওয়ার খবর রাতেই পেয়েছিলেন জানিয়ে জবানবন্দিতে আতিক বলেন, রাত দেড়টার দিকে মারা যাওয়ার খবর পেয়ে ছুরি ও মোটরসাইকেল কবরস্থানে রেখে আসেন।


দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ফজল বলেন, মঙ্গলবার রাতে দক্ষিণ সুরমার ভার্তখলা কবরস্থানের পাশ থেকে মির্জা আতিক (২৭) ও তায়েফ মোহাম্মদ রিপন (২২) নামের ওই দুই তরুণকে গ্রেপ্তার করা হয়। এরা পেশাদার ছিনতাইকারী। এদের বিরুদ্ধে ছিনতাইয়ের আরো কয়েকটি মামলা রয়েছে। এরপর মির্জা আতিকের স্বীকারোক্তি মোতাবেক হামলার সময় ব্যবহৃত ছুরিও উদ্ধার করে পুলিশ।

তিনি বলেন, এ ঘটনায় জড়িত অপর দু'জনকেও গ্রেপ্তারের চেষ্ঠা চলছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মাহিদ আল সালামকে গত রোববার (২৫মার্চ) রাতে দক্ষিণ সুরমার কদমতলী বাস টার্মিনাল এলাকায় ছুরিকাঘাত করে একদল দুর্বৃত্ত। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসার পর রাতেই তিনি মারা যান। এ ঘটনায় মাহিদের চাচা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এটিম হাসান জেবুল বাদী হয়ে দক্ষিণ সুরমা থানায় অজ্ঞাতামা আসামী করে একটি মামলা দায়ের করেন।

এদিকে মাহিদ হত্যার দ্রুত বিচারের দাবীতে আজও নগরীতে মানববন্ধন, সমাবেশ ও আলোক প্রজ্জ্বলন করেছে শাবির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত