নিজস্ব প্রতিবেদক

১৪ সেপ্টেম্বর, ২০১৫ ২০:৩৪

আর শোনা যাবে না তাঁর গান (ভিডিও)

বয়সের ভারে গলার স্বর কাঁপা কাঁপা। জিভ ভারি । একের পর এক সিগারেট ফুঁকতে ফুুঁকতে নিঃশ্বাস নিতেও কষ্ট হয়। তবু কোনোকিছুই যেনো তার ভেতরের আবেগটা দমিয়ে রাখতে পারতো না। হোক তা রাসভারী কোনো আলোচনা সভা কিংবা সাংস্কৃতিক অনুষ্ঠান- মন ভালো থাকলে একটা গান গাইতেনই তিনি। বক্তৃতায় উঠে তাঁর গান না গেয়ে নামার নজির খুব কমই।

তিনি আর কেউ নন। সৈয়দ মহসীন আলী। সঙ্গীত, সাহিত্য আর সংস্কৃতি পিয়াসী এক বিরল রাজনীতিক। নিজ এলাকা মৌলভীবাাজারের সংস্কৃতি চর্চা প্রধানতম পৃষ্টপােষকও ছিলেন তিনি।।

প্রেম কিংবা দ্রোহ, বাউল গান কিংবা গণসঙ্গীত- সবধরণের গানই গাইতেন তিনি। তাঁর মুখস্ত ছিলো অসংখ্য গান।

কোনো অনুষ্ঠানে তাই সমাজকল্যান মন্ত্রী মঞ্চে উঠলেই দর্শক সারি থেকে চিৎকার শুরু হতো- গান হবে, গান হবে। যেনো কোনো বিখ্যাত শিল্পী উঠেছেন মঞ্চে।

মহসিন আলীও বঞ্চিত করতেন না দর্শকদের। গেয়ে উঠতেন গান। কখনো আবর জনসভায় গালমন্দ করে কিছুক্ষন পরই গান গেয়ে উঠতেন মহসিন আলী।

সিলেট শহীদ মিনারে গণসংগীত উৎসবে তিনি গেয়েছেন, আমি এক যাযাবর ... এই কালজয়ী গানটি। গত নজরুল জন্মজয়ন্তীতে সিলেট নজরুল একাডেমীর অনুষ্ঠানে এসে একাধিক নজরুল সঙ্গীত গেয়ে শোনান মহসিন আলী। এভাবে গান গাইতেন প্রায় সকল অনুষ্ঠানেই। গান গেয়েছেন সংসদেও

তিনি বেড়ে উঠেছেন সাংস্কৃতিক বলয়ে। প্রতিষ্ঠিত হয়ে পৃষ্ঠপোষকতা করেছেন সাংস্কৃতিক কর্মকান্ডকে। মুক্তিযোদ্ধা মহসিন আলীর প্রয়াণে সংস্কৃতির এক অনুরাগীকেও হারালো বাংলাদেশ।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত