নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি, ২০২০ ২০:৩৪

চীনা ভাইরাস ঠেকাতে ওসমানী বিমানবন্দরে বিশেষ সতর্কতা

চীনে গত ডিসেম্বরে খোঁজ পাওয়া গেছে ‘রহস্যময় প্রাণঘাতী’ নতুন এক করোনাভাইরাসের। বিশ্বজুড়ে এটি ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে হাসপাতালগুলোকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইতিমধ্যে বিশ্বের প্রত্যেকটি বিমানবন্দরগুলোতেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে চীনের সঙ্গে বাংলাদেশের ভালো যোগাযোগ থাকায় বিশেষ সতর্কতায় রয়েছে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর। প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ।

সম্প্রতি চীনের বিভিন্ন স্থানে দ্রুত ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আকাশ পথে যাত্রী গমনাগমনের ফলে অন্য দেশেও এ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সিলেটের সঙ্গে চীনের সরাসরি ফ্লাইট না থাকলেও বাড়তি সতর্কতার জন্য স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বিত পদক্ষেপ নেয়া হচ্ছে ওসমানী বিমানবন্দরে।

বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ উদ্দিন আহমদ বলেন, ‘চীনের সঙ্গে সিলেটের সরাসরি ফ্লাইট নেই। সেখান থেকে কেউ এলে ঢাকা হয়ে আসতে হয়। তবে ভাইরাস এলার্মিংয়ের কারণে স্বাস্থ্য বিভাগের সাথে সমন্বয় করে পদক্ষেপ নেয়া হচ্ছে।

ভাইরাসটির প্রকৃতি সম্পর্কে বিস্তারিত জানা না গেলেও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, কোনো প্রাণীই ভাইরাসটির উৎস। এটি নাক, সাইনাস বা গলার উপরিভাগ ও ফুসফুসে বড় ধরণের সংক্রমণ ঘটায়। রেসপিরেটরি লক্ষ্মণ ছাড়াও জ্বর, কাশি, শ্বাস-প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। বেশিরভাগ করোনাভাইরাসই বিপজ্জনক নয়, তবে অপরিচিত এই ভাইরাস ভাইরাল নিউমোনিয়াকে মহামারীর দিকে ঠেলে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি দল বিমানবন্দরে যাত্রীদের দেখভাল করে থাকেন বলে জানিয়েছেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. নুরে আলম শামীম।

তিনি বলেন, ‘সিলেট বিমানবন্দরে সব সময়ই স্বাস্থ্য বিভাগের একটি টিম কাজ করে। তবে চীনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় আরও সতর্ক রয়েছি আমরা।’

মঙ্গলবার সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য কর্মকর্তা সিরাজাম মুনির বিমানবন্দর পরিদর্শন করেছেন বলেও জানিয়েছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত