নিজস্ব প্রতিবেদক

০৩ ফেব্রুয়ারি , ২০২০ ১১:৪৬

সিলেটে ১৪৬ টি কেন্দ্রে চলছে এসএসসি পরীক্ষা

সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। সিলেট বোর্ডসহ দেশের নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আওতায় এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে সারাদেশে এবার গত বছরের তুলনায় এসএসসি পরীক্ষার্থী সংখ্যা কমলেও সিলেট শিক্ষা বোর্ডে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। সেই সাথে বেড়েছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। এ বছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা দিবে ১ লক্ষ ১৬ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ১ লক্ষ ১৩ হাজার ৪৭২ জন। ফলে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় ৩ হাজার।

এদিকে এবার এসএসসি পরীক্ষার্থী বাড়ার সঙ্গে বেড়েছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। এবছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৪৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবার কেন্দ্রের সংখ্যা ছিল ১৩১টি। ফলে এবার কেন্দ্রের সংখ্যা বেড়েছে ১৫টি।

এছাড়া সারা দেশ অংশ নিচ্ছেন ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। এর মধ্যে দেশের বাইরে ৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৪২ জন শিক্ষার্থী।এবার এসএসসি, দাখিল ও এসএসসি কারিগরি পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ৮৭ হাজার ৫৫৪ জন কম। যদিও বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও কেন্দ্র সংখ্যা। ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় পরীক্ষায় অংশ নিয়েছেন ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন শিক্ষার্থী। যাদের মধ্যে ছাত্রী সংখ্যা বেশি। পরীক্ষায় অংশ নিয়েছে আট লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী এবং সাত লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র। মাদ্রাসা বোর্ডে এক লাখ ৩৪ হাজার ১৩৮ জন ছাত্র ও এক লাখ ৪৭ হাজার ১১৬ জন ছাত্রী মিলিয়ে পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওয়তাধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৩১ হাজার ২৮৫ জন।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পাশাপাশি এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে দেশের বাইরেও। জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই ও বাহরাইন কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন ৩১২ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৮৬ জন ছাত্র, আর ১৫৬ জন ছাত্রী রয়েছে।

প্রসঙ্গত, শিক্ষা মন্ত্রণালয়ের পূর্বঘোষিত সময়সূচী অনুযায়ী, গত ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোর কারণে পরীক্ষাও পিছিয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয়। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড নিজ নিজ উদ্যোগে পরীক্ষার পরিবর্তিত সময়সূচী নির্ধারণ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত