জৈন্তাপুর প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি , ২০২০ ২৩:১২

দক্ষ কর্মসংস্থান তৈরির লক্ষ্যে জৈন্তাপুরে সচেতনতা মূলক সেমিনার

দক্ষতার কোন বিকল্প নেই, কাজ ও ভাষা শিখে বিদেশ যাই এই স্লোগানকে সামনে রেখে জৈন্তাপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য নিরাপদ, সুশৃঙ্খল, দক্ষতা ও জনসচেতনতা শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় জৈন্তাপুর উপজেলা পরিষদ মিলনায়তনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদা পারভীনের সভাপতিত্বে সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সহকারী কমিশনার (ভূমি) ফারুক হোসাইন, জৈন্তাপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বশির উদ্দিন, উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা আমিনুল ইসলাম সরকার, জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি শাহেদ আহমদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা এ.কে আজাদ ভূঁইয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুলাইমান হোসেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল জলিল, চিকনাগুল ইউ/পি চেয়ারম্যান আমিনুর রশিদ, নিজপাট ইউ/পি (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান মো. ইয়াহিয়া, ফতেহপুর ইউ/পি (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান আব্দুল কাহির পচা, জৈন্তাপুর তৈয়ব আলী কারিগরি কলেজের অধ্যক্ষ রুহিনি রঞ্জন দে, জৈন্তাপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ফয়েজ আহমদ, আব্দুল হালিম, সাধারণ সম্পাদক গোলাম সওয়ার বেলাল, সহ-সাধারণ সম্পাদক দুলাল হোসেন রাজু, অনলাইন প্রেস ক্লাবের সভাপতি এম.এম.রুহেল, সাধারণ সম্পাদক রেজওয়ান করিম সাব্বির সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে বছরে গড়ে এক হাজার মানুষকে দক্ষ করে গড়ে তুলে সঠিক ভাবে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ তৈরিকরণ বিষয়ে আলোচনা হয়।

বক্তারা বলেন, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে কয়েকটি দেশে ক্লিনার ছাড়া অদক্ষ কর্মীর তেমন কর্মসংস্থান নেই। দক্ষ শ্রমিকের বিদেশি শ্রম বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। বিদেশ যেতে ইচ্ছুক এমন নাগরিকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক হিসেবে গড়ে তুলার লক্ষ্যে বর্তমান সরকার টিসিসি বা উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্র হতে প্রশিক্ষণ দিয়ে বিদেশ যাওয়ার জন্য সকল ধরনের সহযোগিতা দিয়ে আসছে। প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেলে দেশে ফেরত আসার সম্ভাবনা একে বারেই নেই। এজন্য বিদেশের শ্রম বাজারে বাংলাদেশের অবস্থান শক্তিশালী করতে হলে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি শিক্ষা নিলে বিদেশ অথবা দেশেই নিজের কর্মসংস্থান তৈরি করে নিতে পারে যে কোন নাগরিক।

আপনার মন্তব্য

আলোচিত