সুনামগঞ্জ ও দিরাই প্রতিনিধি

২৫ ফেব্রুয়ারি , ২০২০ ০২:৩৭

হাওরের ফসলরক্ষা বাঁধের কাজে অনিয়মের দায়ে ৬ জনকে কারাদণ্ড

ফাইল ছবি

হাওরে বাঁধের কাজে অনিয়ম ও গাফিলতির দায়ে ৬ জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। সোমবার সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ ও দিরাইয়ে ৬ জনকে কারাদণ্ড প্রদান করে ভ্রাম্যমান আদালত।

দক্ষিণ সুনামগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের আওতায় চলমান হাওর রক্ষা বাঁধের কাজে কাবিটা নীতিমালা-২০১৭ এর পরিপন্থী হওয়ায় ৬ পিআইসির সভাপতিকে আটক করে ৫ জনকে ২ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।

দণ্ডপ্রাপ্তরা হলেন, পশ্চিম বীরগাঁও ইউনিয়নের খাই হাওরের ২৭ নং পিআইসির সভাপিত মো. হিরণ মিয়া, ২৮ নং পিআইসির সভাপতি এমরান হোসেন, ২৯ নং পিআইসির সভাপতি রুহুল আমীন, ৩০ নং পিআইসির সভাপতি মো. আমিরুল ইসলাম ও পূর্ব বীরগাঁও ইউনিয়নের খাই হাওরের ৩২ নং পিআইসির সভাপতি সয়েজ নুর। তাদের সবাইকে ২দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এসময়  ৩১ নং পিআইসির সভাপতি জুবায়েল আহমদকে মুচলেকায় মুক্তি দেওয়া হয়।

জানা যায়, সোমবার (২৪ ফেব্রুয়ারি) দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার শাম্মী ও উপজেলা পানি উন্নয়ন বোর্ডের মনিটরিং কমিটির সদস্যরা পশ্চিম বীরগাঁও ও পূর্ব বীরগাঁও ইউনিয়নে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে খাই হাওরের ৬ প্রকল্পের কাজে ত্রুটি থাকায় ও ত্রুটিপূর্ণ বাঁধ দ্রুত সময়ে নীতিমালা অনুযায়ী সম্পন্ন করার পুর্বে নির্দেশ দিলে ও তা পালন না করায় ঐ পিআইসির সভাপতিদের আটক করে দণ্ড প্রদান করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার শাম্মী জানান, ৬টি প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতিদেরকে বার বার বলেছি নীতিমালা অনুযায়ী কাজ করার জন্য। কিন্তু তারা কোন কথা শুনেনি। তাদের কাজে অনেক ত্রুটি ছিলো।  ৩১ নং পিআইসির কাজ কিছুটা ভাল হওয়ায় তাকে মুচলেকায় মু্ক্তি দেওয়া হয়েছে। বাকি ২৭, ২৮, ২৯, ৩০ ও ৩২ নং পিআইসির সভাপতিকে ২দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছি।

এদিকে, দিরাইয়ে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণে গাফিলতির অভিযোগে এক প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতিকে তিন দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ কারাদন্ড দেওয়া হয়। দন্ডপ্রাপ্ত তফুর আলম উপজেলার তাড়ল গ্রামের মৃত মৌলভী মিয়ার ছেলে ও চাপতির হাওরের ৩০ নং প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভাপতি।

পাউবো'র উপ সহকারী প্রকৌশলী রিপন মাহমুদ জানান উপজেলার তাড়ল ইউনিয়নে ৩০ নম্বর প্রকল্প বাস্তবায়ন কমিটির লোকজনকে একাধিকবার উপজেলা নির্বাহী কমকর্তা ও কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি মোঃ সফি উল্লাহ স্যার ত্রুটিগুলো সংস্কার করে দ্রুত বাঁধ নির্মাণের কাজ শেষ করার তাগিদ দিয়েছিলেন।

তারপরও কাজে গাফিলতি করায় তাকে আটক করে তিনদিনের কারাদন্ড দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোঃ সফি উল্লাহ বলেন, ওই প্রকল্পের লোকজনকে বারবার তাগিদ দেয়ার পরও তারা ঠিকমতো কাজ করেনি। তাদের কাজে অনেক ত্রুটি রয়েছে। এ কারণে পিআইসি সভাপতিকে তিন দিনের সাজা দেয়া হয়েছে। বাঁধের কাজে যারা অনিয়ম বা অবহেলা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। দিরাই থানার অফিসার ইনচার্জ কেএম নজরুল বলেন দণ্ডপ্রাপ্ত তফুর আলমকে মঙ্গলবার সকালে কারাগারে পাঠনো হবে।


আপনার মন্তব্য

আলোচিত