দিরাই প্রতিনিধি

০১ এপ্রিল, ২০২০ ১৮:৪২

হাওরাঞ্চলে করোনা আতঙ্ক: বিপাকে নিম্ন আয়ের মানুষ

করোনাভাইরাসে সৃষ্ট আতঙ্কে প্রভাব পড়েছে হাওরাঞ্চলেও। ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের নির্দেশনায় ওষুধ ও নিত্যপণ্যের দোকান ব্যতীত সকল ধরণের দোকান, শিক্ষা প্রতিষ্ঠান, গণপরিবহন, মার্কেট সবকিছু বন্ধ থাকায় কর্মহীন হয়ে বিপাকে পড়েছেন হাওরের জনপদ সুনামগঞ্জের দিরাই উপজেলার নিম্ন আয়ের মানুষ।

কাজকর্ম না থাকায় অনেকেই মানবেতর জীবনযাপন করছেন। প্রয়োজনের বাইরে কেউই ঘর থেকে বের হচ্ছেন না। সংক্রমণ রোধে মানুষ নিরাপদে ঘরে থাকার জন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর টহল অব্যাহত রেখেছে। এ উদ্ভূত পরিস্থিতির কারণে অসহায় উপজেলার নিম্ন আয়ের মানুষ।

দিরাই সরকারি হাসপাতাল রোডের চা দোকানী সুরঞ্জিত দাস বলেন চায়ের দোকানের আয়েই সংসার চলে। তিনি বলেন, প্রশাসনের নির্দেশ অনুযায়ী এখন দোকান বন্ধ। তাই আয়-রোজগার নেই। এখন চোখে অন্ধকার দেখছি। চলার পথ বন্ধ হয়ে গেছে। নিত্যপণ্যের দোকানেও জিনিষের দাম বেশি। এই পরিস্থিতিতে সরকারি সহায়তা না পেলে ছেলে মেয়েদের মুখে খাবার তুলে দেওয়া সম্ভব নয়। শুনেছি সরকার থেকে ত্রাণ বিতরণ করা হয়েছে। কিন্তু চেয়ারম্যান মেম্বার তো তাদের নিজের মানুষদেরই দিবেন। এইজন্য ত্রাণ বিতরণের খবর আমরা পাই নাই।

দিন মজুর ময়না মিয়া বলেন, আমি প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত কাজ নিয়ে ব্যস্ত থাকি। কিন্তু গত কয়েকদিন ধরে কোন কাজ কর্ম নাই। আমার আয়েই আমার ৫ সদস্যের সংসার চলে। আমরা যারা নিম্ন ও স্বল্প আয়ের মানুষ তাদেরকে সরকারি সহায়তা দেওয়া উচিত।

এ ব্যাপারে দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া বলেন, ইতোমধ্যে পৌর এলাকার কিছু মানুষকে সহায়তা প্রদান করা হয়েছে। পরবর্তীতে আরও সহায়তা করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সফি উল্লাহ বলেন, সরকারের পক্ষ থেকে উপজেলার প্রায় ১৫ শতাধিক অসহায় ও নিম্নআয়ের মানুষদের মাঝে চাল, ডাল ও আলু বিতরণ করা হয়েছে। হাওরাঞ্চলের অসহায় মানুষের কথা ভেবে আরও বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত