সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৬ ২০:৫৭

১০ মে থেকে হজ নিবন্ধন শুরু

ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রাক-নিবন্ধনের পর আগামী ১০ মে থেকে শুরু হচ্ছে হজের নিবন্ধন কার্যক্রম। নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করে নিবন্ধন চলবে ২৬ মে পর্যন্ত।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি হজযাত্রীদের হজ প্যাকেজের ১ লাখ ২৬ হাজার ৬৯০ টাকা এজেন্সিগুলোর ব্যাংকের (অনুমোদিত ২৩টি ব্যাংক) মাধ্যমে বিজনেস অটোমেশনের প্রস্তুত করা পেমেন্টে ভাউচারে সোনালী ব্যাংকে নির্ধারিত হিসাবে জমা দিতে হবে। কেবলমাত্র ব্যাংকে টাকা পরিশোধের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই হজযাত্রীদের পিলগ্রিম আইডি দেওয়া হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৬ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম গত ২৮ মার্চ সম্পন্ন হয়েছে। ওই সময় পর্যন্ত ৮৮ হাজার ১৯৭ জন প্রাক-নিবন্ধনকারী ও গাইড মোনাজ্জেমসহ কোটা পূর্ণ হয়েছে। বর্তমানে চলতে থাকা প্রাক-নিবন্ধনকারীদের ২০১৭ সালের হজে অন্তর্ভুক্ত করা সম্ভব হবে। তবে সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের ২০১৬ সালের প্রাক-নিবন্ধন চলমান রয়েছে।

প্রত্যেক হজ এজেন্সিকে বাড়ি বা হোটেল ভাড়া, খাওয়া খরচ ও পরিবহন ফি বাবদ আলাদা অর্থ সৌদি আরবে এজেন্সির নামে ব্যাংক হিসাবে জমা রাখতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ গত ২৭ এপ্রিলের তথ্য অনুযায়ী, সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ৪ হাজার ৪৪ জন। বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৪০০ জন।

সরকারি ও বেসরকারি মিলিয়ে সর্বমোট প্রাক-নিবন্ধিত হজযাত্রী ১ লাখ ৩৭ হাজার ৪৪৪ জন। প্রাক-নিবন্ধন স্বেচ্ছায় বাতিল করেছেন (সরকারি ২৪, বেসরকারি ৩৯৭ জন) ৪২১ জন।

আপনার মন্তব্য

আলোচিত