সিলেটটুডে ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৬ ১৭:২৭

ঘূর্ণিঝড় ভারদাহ আজই উপকূল অতিক্রম করতে পারে

বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘ভারদাহ’ পশ্চিম দিকে অগ্রসর হয়ে ১৩.২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮১.৬ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এটি আরো পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ভারতের চেন্নাইয়ের নিকট দিয়ে উত্তর তামিলনাড়ু ও দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকুল অতিক্রম করতে পারে বলে সোমবার (১২ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সোমবার সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৫১০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১৪৭০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১৩৬০ কি.মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৩৭৫ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি.’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কি.মি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

 

আপনার মন্তব্য

আলোচিত