সিলেটটুডে ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৮ ০০:৪৭

২১ ফেব্রুয়ারিতে ভাষাহীনদের প্রতি সহমর্মিতা জানাতে ২১মিনিট নিরবতা

একুশে ফেব্রুয়ারি মহান মাতৃভাষা দিবসে ভাষাহীনদের প্রতি সহমর্মীতা জানাতে ২১ মিনিট নিরবতা পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। ২১ ফেব্রুয়ারি সকাল ১১ টায় পাবনার চাটমোহরের হান্ডিয়ালের আর এন প্লাজায় এ কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

আয়োজকরা জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সারাবিশ্বের সকল ভাষাহীন মানুষদের প্রতি সহমর্মিতা জ্ঞাপনে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এ আয়োজন সফল করতে ফেসবুকে একটি ইভেন্টও খোলা হয়েছে।

এ ইভেন্টের উদ্যোক্তা রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও তরুণ উদ্যোক্তা হুমায়ুন কবির জানান,  একুশ মানে সহমর্মিতা। পৃথিবীর সব মাতৃভাষার প্রতি যেমন, তেমনি কথা বলতে না পারা বাকপ্রতিবন্ধী মানুষদের প্রতিও। ২১ ফেব্রুয়ারিতে তাই একুশের চেতনায় ভাষাহীন বাকপ্রতিবন্ধীদের প্রতি সহমর্মিতা জ্ঞাপনে ২১জন কথা বলতে পারা সবাক মানুষ ২১জন ভাষাহীন বাকপ্রতিবন্ধী-নির্বাক মানুষের মুখোমুখি বসে ২১মিনিট প্রতীকি মৌনতা পালন করবে।

তিনি জানান, এই আয়োজনে একুশের চেতনায় ২১ফুট দৈর্ঘ্যের কালো পতাকা প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়া থাকছে অটিস্টিক শিশুদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান,কবিতা উৎসব ও বই উৎসব।

এর আগে গত বিজয় দিবসে হুমায়ুন কবির ব্যক্তিগত উদ্যোগে একাত্তরের চেতনায় ৭১ফুট দৈর্ঘ্যের জাতীয় পতাকার প্রদর্শনীর আয়োজন করেন।

আপনার মন্তব্য

আলোচিত