সিলেটটুডে ডেস্ক

২৩ মার্চ, ২০১৮ ২৩:১৪

গাজী রাকায়েতের বিরুদ্ধে সেই নারীর যৌন হয়রানির মামলা

নারীঘটিত কেলেঙ্কারিতে জড়িয়ে পড়া নাট্যকার ও পরিচালক গাজী রাকায়েতের বিরুদ্ধে এবার রাজধানীর শ্যামপুর থানায় যৌন হয়রানির মামলা হয়েছে। বৃহস্পতিবার (২২ মার্চ) রাতে মামলাটি (মামলা নং-২৬) দায়ের করা হয়।

শুক্রবার (২৩ মার্চ) বিকেলে শ্যামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান এ তথ্য জানান।

মামলার অভিযোগে বলা হয়েছে, ‘গত ২ ফেব্রুয়ারি রাত ৩টা মিনিট নাগাদ গাজী রাকায়েত কুটু নামের ফেসবুক আইডি থেকে আমার মেসেঞ্জারে কথা বলার সময় বিভিন্ন অশ্লীল, অনৈতিক এবং ধর্মীয় অনুভূতি পরিপন্থী বিভিন্ন ইঙ্গিতপূর্ণ প্রস্তাব দিলে আমি সেসব আলাপ বন্ধ করার অনুরোধ করি। কিন্তু তিনি তা না করে জঘন্য রকমের যৌন উত্তেজক কথা বলে আমায় প্রলুব্ধ করার চেষ্টা করেন এবং উত্যক্ত করেন।’

অভিযোগকারী আরও বলেন, বিভিন্ন পক্ষ বিষয়টির মীমাংসার চেষ্টা করে সফল না হওয়ায় তিনি আইনের আশ্রয় নিচ্ছেন।

প্রসঙ্গত, পরিচালক গাজী রাকায়েতের ফেসবুক মেসেঞ্জার থেকে সম্প্রতি এক তরুণীকে কুরুচিপূর্ণ ও আপত্তিকর মেসেজ পাঠানো হয়। ওই তরুণী বিভিন্ন ব্যক্তিগত সমস্যার কারণে মেসেঞ্জারের মেসেজের স্ক্রিনশটগুলো প্রকাশ করতে না পারায় তার এক বান্ধবী সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

এরপর ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। গাজী রাকায়েত প্রথমে দাবি করেন, তার ফেসবুক আইডি পরিচিত আরও কয়েকজন ব্যবহার করেন, তাদেরই কেউ এই কাজ করে থাকতে পারেন। পরে 'উদ্দেশ্যপ্রণোদিত কথোপকথনের' স্ক্রিনশট প্রকাশ করার অভিযোগে গত ১৬ মার্চ ভুক্তভোগী ওই তরুণীর বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন রাকায়েত।

ওই মামলার প্রতিবাদে গত ২১ মার্চ বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ ব্যানারে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ওই মামলা প্রত্যাহারের আল্টিমেটাম দেন বক্তারা। মামলা প্রত্যাহার না করলে আগামী ৩১ মার্চ শাহবাগে আবারও সমাবেশ করার ঘোষণা দেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত