সিলেটটুডে ডেস্ক

৩০ মার্চ, ২০১৮ ১৩:১৬

রাজশাহীতে আদিবাসী নারীর অধিকার ও ক্ষমতায়ন শীর্ষক সভা অনুষ্ঠিত

আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উপলক্ষে রাজশাহীর আলুপট্টি মুক্তিযুদ্ধ পাঠাগারে “আদিবাসী নারীর অধিকার ও ক্ষমতায়ন” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাবিত্রী হেমব্রমের সভাপতিত্বে এবং সদস্য সিউলি মার্ডির সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন লেখক প্রশান্ত কুমার সাহা, জনউদ্যোগ রাজশাহীর ফেলো জুলফিকর রহমান গোলাপ, জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, দুর্গাপুর ডিগ্রি কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নুরুন্নাহার বেগম, বাসদ রাজশাহী জেলার সমন্বয়ক আলফাজ হোসেন, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার যুগ্ম-আহবায়ক হুরেন মুর্মূ, বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাজশাহীর সভাপতি সোহরাব হোসেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতি ভূষণ মাহাতো, সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, দপ্তর সম্পাদক পলাশ পাহান, সদস্য কাজল পাড়ে প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসের প্রেক্ষাপট অনেক তাৎপর্যপূর্ণ। লড়াই সংগ্রাম করে , দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পর বিশ্বের নারীরা আজ স্বীকৃতি পেয়েছে। এই দিন বিশ্বের সকল অবহেলিত, বঞ্চিত, শোষিত, নিপীড়িত, শ্রমিক শ্রেণির নারীদের অধিকার প্রতিষ্ঠার দিন। কিন্তু এদেশের আদিবাসী নারীদের অধিকার এখনো প্রতিষ্ঠা পায় নি। এদেশের আদিবাসী নারীরা প্রতিনিয়ত নিপীড়ন, লাঞ্চনা, ধর্ষণের শিকার হচ্ছে। সম্প্রতি রাঙামাটির বিলাইছড়িতে দুজন মারমা মেয়েকে ধর্ষণের চেষ্টা এবং মন্টি চাকমা ও দয়াসোনা চাকমার অপহরণ তার জ্বলন্ত প্রমাণ। এখনো আদিবাসী নারীরা তাদের ন্যায্য মজুরী বুঝে পায় নি। সরকার আদিবাসী নারীদের অধিকার প্রতিষ্ঠায় এবং ক্ষমতায়নে কোন ধরনের উদ্যোগ গ্রহণ করে নি।

বক্তারা আরো বলেন, আজকের এই দিনে আদিবাসীসহ বিশ্বের সকল শ্রেনীর, ধর্মের, জাতির নারীদের অধিকার প্রতিষ্টা হোক। জেগে উঠুক নারী সমাজ, প্রতিষ্টা পাক সাম্যের, মানবতার।

আপনার মন্তব্য

আলোচিত