সিলেটটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০২০ ১২:০৯

রাজশাহী জেলা লকডাউন

রাজশাহীতে দুজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক মঙ্গলবার সকাল ১০টায় এই ঘোষণা দেন। এই ঘোষণার ফলে রাজশাহীতে কেউ প্রবেশ বা জেলা থেকে বের হতে পারবেন না।

গত রোববার ও সোমবার রাজশাহীর দুই উপজেলায় দুজন করোনা রোগী শনাক্ত হয়। এরপরই জেলাকে লকডাউন করার ঘোষণা দেওয়া হলো।

জেলা প্রশাসক স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইতিমধ্যে রাজশাহী জেলায় দুজন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ ছাড়া ঢাকা, নারায়ণগঞ্জে করোনা রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ কারণে ঢাকা, নারায়ণগঞ্জ থেকে বিপুলসংখ্যক মানুষের রাজশাহী জেলায় আগমনের প্রবণতা দেখা দিয়েছে। এই পরিপ্রেক্ষিতে সিভিল সার্জনের সুপারিশক্রমে এবং জেলার আইনশৃঙ্খলাসংক্রান্ত সব সংস্থার মতামতের ভিত্তিতে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ করার জন্য সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ অনুযায়ী রাজশাহী জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, এ জেলার সঙ্গে অন্য জেলার প্রবেশ ও বের হওয়ার সব ধরনের রাস্তাঘাট বা অন্য কোনো পথে জেলার কেউ বাইরে যেতে পারবেন না কিংবা অন্য জেলার কেউ প্রবেশ করতে পারবেন না। এই নির্দেশনা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে। এ ক্ষেত্রে কেউ আইন লঙ্ঘন করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নির্দেশনায় উল্লেখ করা হয়, সব ধরনের গণপরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, কৃষিকাজে নিয়োজিত সেবা, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ ইত্যাদি এর আওতাবহির্ভূত থাকবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে সেটা বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করে। বর্তমানে বাংলাদেশে ৮০৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে এবং প্রাণ হারিয়েছে ৩৯ জন। বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সোয়া ১৯ লাখ। প্রাণ হারিয়েছে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত