আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর, ২০২০ ১৪:৪০

অবশেষে দ্বীপরাষ্ট্র মার্শাল আইল্যান্ডেও করোনার হানা

পৃথিবীজুড়ে সংক্রমণের ১০ মাস পরেও করোনামুক্ত ছিল প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মার্শাল আইল্যান্ড। শেষমেশ সেটিও রেহাই পেল না। দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে।

বিবিসি জানায়, ওশেনিয়া অঞ্চলের প্রত্যন্ত এলাকায় একাধিক দ্বীপের সমন্বয়ে দ্য মার্শাল আইল্যান্ডস নামে গঠিত এ রাষ্ট্র।

বিশ্বের অল্প যে কয়েকটি জায়গায় প্রাণঘাতী করোনাভাইরাসের নজর পড়েনি, তার একটি ছিল প্রশান্ত মহাসাগরের দ্বীপপুঞ্জটি।

মঙ্গলবার মার্শালে দুজন করোনা রোগী শনাক্ত হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে। তবে আক্রান্ত দুই ব্যক্তি দেশটির বাসিন্দা নয় বলে জানা গেছে।

আক্রান্তদের মধ্যে একজন ৩৫ বছর বয়সী নারী, বাকিজন ৪৬ বছরের পুরুষ। দুইজনই দ্বীপরাষ্ট্রটিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের ঘাঁটির কর্মী। মার্কিন অঙ্গরাজ্য হাওয়াই থেকে মার্শালে গিয়েছিলেন তারা।

বিজ্ঞাপন

একটি সামরিক ফ্লাইটে মার্শালে গিয়েছিলেন আক্রান্ত দুই কর্মী। তবে সেখানে নামার পর কোয়ারেন্টিনে ছিলেন তারা। তবে করোনা পরীক্ষায় তাদের পজিটিভ আসে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্তরা আইসোলেশনে থাকায় স্থানীয় বাসিন্দাদের জন্য করোনার কোনো ঝুঁকি নেই। তারা যাতে কারও সংস্পর্শে না আসে সে ব্যাপারে সুরক্ষা ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রত্যন্ত এলাকায় হওয়ায় প্রশান্ত মহাসাগরের দ্বীপগুলোতে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার ঘাটতি রয়েছে। ফলে করোনা সংক্রমণের শুরু থেকেই সীমান্ত বন্ধ করে দেয় দ্বীপগুলো।

তবে জুনে মার্কিন ঘাঁটির কর্মীদের জন্য কড়াকড়ি কিছুটা শিথিল করে মার্শাল। তাও তিন সপ্তাহের কোয়ারেন্টাইন শর্তে। শেষপর্যন্ত সেখান থেকেই করোনা আক্রান্ত শনাক্ত হলো দ্বীপপুঞ্জটিতে।

এদিকে ওশেনিয়া অঞ্চলের কিরিবাতি, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, সামোয়া, টাঙ্গা, টুভালু, ভানুয়াটু দ্বীপরাষ্ট্রগুলো করোনামুক্ত রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত