সিলেটটুডে ডেস্ক

১১ নভেম্বর, ২০২০ ২২:৪৭

রাশিয়া বলছে স্পুটনিক ভি ট্রায়ালে ৯২ শতাংশ পর্যন্ত কার্যকর

ফাইজার এবং বায়োএনটেকের টিকা করোনা মোকাবেলায় ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর মার্কিনিদের এমন দাবির পর এবার রাশিয়া বলছে তাদের উদ্ভাবিত টিকা স্পুটনিক ভি ট্রায়ালে মানবশরীরে ৯২ শতাংশ কার্যকর। ফেজ থ্রি ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা রাশিয়ার তৈরি এ টিকার ট্রায়াল চলছে বেলারুশ, আরব আমিরশাহি ও ভেনিজুয়েলায়। এছাড়া ভারতে চলছে দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল।

দুই-ডোজ টিকার উভয় ডোজ ১৬ হাজার মানুষের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগের পর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ ফলাফল ঘোষণা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। প্রতিষ্ঠানটি এ টিকার উন্নয়ন এবং বিশ্বব্যাপী এর বিপণন নিয়ে কাজ করছে।

আরডিআইএফের প্রধান ক্যারিল দিমিত্রিভ বলেছেন, 'আমরা ট্রায়ালের তথ্যের ওপর ভিত্তি করে দেখছি যে, আমাদের টিকা খুব কার্যকর। এটা এমন এক খবর যেটার গল্প ভ্যাকসিনের নিয়ে কাজ করা ব্যক্তিরা একদিনের তাদের নাতি নাতনিদের সঙ্গে করতে পারবেন।'

আরডিআইএফ বলেছে, এ টিকার ট্রায়াল সম্পন্ন হতে রাশিয়ার আরও ছয় মাস লাগবে। এরপর সমীক্ষার তথ্য-উপাত্ত পর্যালোচনার পর একটি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক মেডিকেল জার্নালে প্রকাশ করা হবে। রাশিয়ার এ ঘোষণার পর ইউরোপীয় এবং মার্কিন স্টক তাদের শেয়ারের দাম কিছুটা বেড়েছে।

রাশিয়া বলছে, টিকাটি পরীক্ষামূলক প্রয়োগের পরে কারো শারীরিক কোনো সমস্যা দেখা যায়নি। তবে এটি প্রাথমিক রিপোর্ট। টিকা প্রয়োগ করার ২১ দিনের মাথায় এই রিপোর্ট দেওয়া হয়েছে। আরও কিছুটা সময় গেলে এই বিষয়ে স্পষ্ট ফল জানা যাবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত আগস্টে পৃথিবীর প্রথম দেশ হিসেবে রাশিয়া স্পুটনিক ভি টিকার কার্যকারিতা দাবি করে। ওই সময় বলা হয়, এটি সাধারণ মানুষের ব্যবহারের জন্য দ্রুত বাজারে নিয়ে আসা হবে।

সম্প্রতি করোনাভাইরাস থেকে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর সুরক্ষা দিতে সক্ষম টিকা আনার কথা জানায় পাশ্চাত্যের শীর্ষস্থানীয় দুটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার এবং বায়োএনটেক। ছয়টি দেশের প্রায় ৪৩ হাজার ৫০০ মানুষের ওপর নতুন এই টিকা প্রয়োগের পর এ ফলাফল প্রকাশ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত