আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০২০ ১৪:০৪

বিশ্বে করোনায় মৃত্যু ১৭ লাখ ৪১ হাজার ও আক্রান্ত ৭ কোটি ৯৩ লাখ ছাড়িয়ে

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ কোটি ৯৩ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৭ লাখ ৪১ হাজার।

সিএসএসই’র হিসাব অনুযায়ী শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ কোটি ৯৩ লাখ ১০ হাজার ১৫৭ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ লাখ ৪১ হাজার ৫০১ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এ পর্যন্ত সেরে উঠেছে ৪ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার ৩৯৮ জন।

বিজ্ঞাপন

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৬ লাখ ৪৯ হাজার ৩৫০ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২৯ হাজার ২২ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৪ লাখ ২৩ হাজার ৯৪৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৯৮২ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১ লাখ ২৩ হাজার ৭৭৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৭৫৬ জনের।

বিজ্ঞাপন

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৫০ হাজার ৭৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২১ হাজার ১৭২ জনের।

ইউরোপের দেশ ইতালি মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান অষ্টম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৯ হাজার ৩১৭ জন এবং মৃত্যু হয়েছে ৭০ হাজার ৯০০ জনের।

আক্রান্ত ও মৃত্যু বিবেচনায় ষষ্ঠ অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৯৫ হাজার ১৪৪ জন এবং মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৭৩২ জনের।

আপনার মন্তব্য

আলোচিত