আন্তর্জাতিক ডেস্ক

২৬ ডিসেম্বর, ২০২০ ১৩:০৮

ফ্রান্সেও করোনার নতুন ধরন শনাক্ত

যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে ফ্রান্সে ফেরার পর একজনের শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। তবে করোনার নতুন ধরণে আক্রান্ত ওই ব্যক্তি ফ্রান্সের নাগরিক।

তিনি গত ১৯ ডিসেম্বর লন্ডন থেকে ফিরেছেন। এরপর ২১ ডিসেম্বর তার করোনা পরীক্ষা করা হয় বলে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায় বিবিসি।

বিজ্ঞাপন

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই ব্যক্তির শারীরিক অবস্থা ভালো আছে। তার মধ্যে কোনো ধরনের উপসর্গ দেখা যায়নি। বর্তমানে তিনি আইসোলেশনে আছেন।

যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর বেশ কয়েকটি দেশে এটি ছড়িয়ে পড়েছে। গতকাল শুক্রবার জাপানে পাঁচ জনের শরীরে এই নতুন ধরনের করোনা শনাক্ত হয়। তারা সবাই যুক্তরাজ্য থেকে ফিরেছিলেন। এ ছাড়া, ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডেও দ্রুত ছড়াতে সক্ষম করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে, নতুন ধরনের ওই করোনাভাইরাস আগেরটির চেয়ে ৭০ শতাংশ পর্যন্ত বেশি সংক্রামক হয়ে উঠতে পারে। এ নিয়ে এখনও গবেষণা চলছে।

করোনার নতুন এ ধরন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নিজেদের সর্বোচ্চ সতর্কতার কথা উল্লেখ করে বলেছে, এটি মহামারি বিবর্তনের একটি সাধারণ অংশ। সংস্থাটি ভাইরাসের নতুন এই ধরন শনাক্ত করায় ব্রিটেনের প্রশংসা করে।

বিজ্ঞাপন

করোনার নতুন স্ট্রেইনের সংক্রমণ ঠেকাতে কয়েকটি দেশ যুক্তরাজ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। ফ্রান্স সরকার দেশটির সীমান্ত বন্ধের ঘোষণা দিলেও গত বুধবার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় এবং ভ্রমণের ক্ষেত্রে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখানোর বিধিনিষেধ আরোপ করে।

গত সপ্তাহে ফ্রান্সে লকডাউন তুলে নেওয়া হলেও সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সংক্রমণের হার এখনও পর্যাপ্ত পরিমাণে কমেনি। ফ্রান্সে এখন পর্যন্ত ২৬ লাখ ৪ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত করা হয়েছে। করোনায় মারা গেছেন ৬২ হাজার ৫৪৮ জন।

আপনার মন্তব্য

আলোচিত