লন্ডন প্রতিনিধি

০৫ জানুয়ারি, ২০২১ ১৫:০৬

করোনায় দিশেহারা ব্রিটেন, তৃতীয় দফা লকডাউন শুরু আজ থেকে

একদিকে নতুন টিকা কার্যক্রম  শুরু, অন্যদিকে ভয়ংকর ভাবে প্রতিদিন বাড়ছে করোনার সংক্রমণ।  নতুন রূপে করোনা সংক্রমণ ঠেকাতে ইংল্যান্ডে তৃতীয়বারের মত  আরেক দফা কঠোর করোনা বিধি নিষেধ আরোপ করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। গতকাল সোমবার রাত আটটায় টেলিভিশনে এক সংক্ষিপ্ত ভাষণে ইংল্যান্ডে টিয়ার ফাইভ করোনা বিধি নিষেধ আরোপের ঘোষণা দেন তিনি।

মঙ্গলবার (৫ জানুয়ারি) প্রথম প্রহর থেকে তা কার্যকর হবে। নতুন ঘোষণায়, বিশেষ প্রয়োজন ছাড়া কাউকে বাড়ি থেকে বের না হবার আহ্বান জানিয়েছেন তিনি। মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল এবং কলেজ অনলাইন  ক্লাস নেয়ার ঘোষণা দেন বরিস জনসন। বুধবার পার্লামেন্টে এমপিদের অনুমোদন নিয়ে নতুন বিধি নিষেধ আইনে পরিণত করা হবে।

বিজ্ঞাপন

টিয়ার ফাইভের অধীনে, মার্চের প্রথম লকডাউনের মতো বিশেষ প্রয়োজন ছাড়া কেউ বাড়ি থেকে বের হতে পারবে না। শুধুমাত্র অত্যাবশ্যকীয় মেডিকেলের প্রয়োজনে, খাদ্যদ্রব্য কেনা, ব্যায়াম এবং যাদের বাড়ি থেকে কাজ করার সুবিধা নেই তারাই একমাত্র ঘর থেকে বের হতে পারবে। ফেব্রুয়ারির হাফটার্ম ছুটি পর্যন্ত ইংল্যান্ডের সব স্কুল, কলেজ বন্ধ থাকবে। শুধু নার্সারি খোলা থাকবে। সামারে কোনো পরীক্ষা নেওয়া হবে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরতে পারবে না, অনলাইনে ক্লাস নিতে হবে। রেস্টুরেন্টে ফুড ডেলিভারি অব্যাহত থাকবে তবে মদ টেইকওয়ে বন্ধ থাকবে। আউট ডোর স্পোর্টস ভ্যানু বিশেষ করে গলফ, টেনিস, আউটসাইড জিম বন্ধ থাকবে।

ফেব্রুয়ারিতে স্কুল বন্ধ থাকা পর্যন্ত ফ্রি স্কুল মিল বহাল থাকবে বলেও ভাষণে নিশ্চিত করেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

সোমবার গত চব্বিশ ঘণ্টায় ব্রিটেনে নতুন করে আরও ৫৮ হাজার ৭শ ৮৪ জন করোনায় আক্রান্ত হয়। মৃত্যু হয় আরও ৪০৭ জনের।

এর আগে স্কটল্যান্ডে জাতীয় লকডাউনের ঘোষণা দেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টোরজান। আর ওয়েলসে ১৮ জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। ২০ ডিসেম্বর থেকে ওয়েলসে লকডাউন চলছে। নর্দার্ন আয়ারল্যান্ডে গত ২৬শে ডিসেম্বর থেকে জাতীয় লকডাউন চলছে।

আপনার মন্তব্য

আলোচিত