সিলেটটুডে ডেস্ক

০৫ জানুয়ারি, ২০২১ ১৬:৪৮

টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা নেই, বলছেন সেরাম প্রধান

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে কোভিশিল্ড নামে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট। দেশটিতে এই টিকার অনুমোদন দেওয়ার পর সেটা রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার, এমন আলোচনার সময়ে সেরাম সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলছেন, সব দেশে করোনাভাইরাসের টিকা রপ্তানির অনুমতি রয়েছে।

মঙ্গলবার এক টুইট বার্তায় এ কথা বলেন পুনাওয়ালা। পুনাওয়ালা বলেন, জনসমাজে বিভ্রান্তি তৈরি হওয়ায় তিনি দুটি বিষয় পরিষ্কার করতে চান। সব দেশে টিকা রপ্তানির অনুমোদন রয়েছে। আর ভারত বায়োটেক নিয়ে সাম্প্রতিক যে ভুল-বোঝাবুঝি হয়েছে, তা দূর করতে একটি যৌথ প্রকাশ্য বিবৃতি দেওয়া হবে।

ভারতের টিকার চাহিদা মেটানোর আগে অন্য দেশকে বাণিজ্যিকভাবে টিকা না দেওয়ার বিষয়ে পুনাওয়ালার কিছু বক্তব্য ঘিরে বিভ্রান্ত-অনিশ্চয়তা সৃষ্টি হয়।

গত পরশু পুনাওয়ালার সাক্ষাৎকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, আগামী দুই মাসে তারা ভারতের টিকার চাহিদা পূরণ করবেন। ভারত সরকারকে প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের পরই টিকা রপ্তানি করা সম্ভব হতে পারে। এ নিবিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বিভ্রান্ত সৃষ্টি হয়। এমন অবস্থায় কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ একাধিক দায়িত্বশীল ব্যক্তি।

গত নভেম্বরের প্রথম সপ্তাহে ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশ সরকার ও বেক্সিমকোর ত্রিপক্ষীয় চুক্তি হয়। সেরাম থেকে টিকা এনে বাংলাদেশ সরকারের হাতে তুলে দেবে বেক্সিমকো।

অক্সফোর্ডের টিকার অনুমোদন দিয়েছে ভারত। বেক্সিমকোর আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল ঔষধ প্রশাসন অধিদপ্তর অক্সফোর্ডের টিকা বাংলাদেশে আমদানি ও জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

গত রোববার ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা করোনার দুটি টিকা ব্যবহারের অনুমোদন দেয়। একটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, অন্যটি সেরাম ইনস্টিটিউটে প্রস্তুতকৃত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’।

আপনার মন্তব্য

আলোচিত