আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি, ২০২১ ১১:৩৩

করোনার উৎস খুঁজতে উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল

করোনাভাইরাসের উৎস খুঁজতে চীনের হুবেই প্রদেশের উহানে পৌঁছেছৈ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও-হু) একটি প্রতিনিধি দল। স্থানীয় সময় বৃহস্পতিবার হু’র ১০ সদস্যের দলটি সেখানে পৌঁছায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নিয়ম অনুযায়ী এখন এই প্রতিনিধি দলকে উহানে কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টাইন শেষ হলেই তদন্ত কাজ শুরু করতে পারবে তারা।

বিজ্ঞাপন

২০১৯ সালের ডিসেম্বরে উহানের একটি মার্কেট থেকে মহামারি করোনা ছড়িয়ে পড়ে। এরপর এখন পর্যন্ত দাপট দেখিয়ে চলছে এই ভাইরাস। প্রতিদিনই বাড়ছে সংক্রমণ; বাড়ছে এতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও।

এমন পরিস্থিতিতে উহানে প্রতিনিধি দল পাঠাতে বেশ বেগ পেতে হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। দীর্ঘসময় ধরে বেইজিংয়ের সঙ্গে কথা বলতে হয়েছে তাদের। ভিসা জটিলতায়ও পড়তে হয়েছে তাদের। তবে শেষ পর্যন্ত দলটি সেখানে পৌঁছেছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রীয় প্রচার মাধ্যম সিজিটিএনে সিঙ্গাপুর থেকে উহানে পৌঁছানো প্রতিদিধি দলটির সদস্যদের পৌঁছানোর মুহূর্তটি দেখানো হয়েছে। গত কয়েক মাস ধরে ‘নিয়ন্ত্রণে’ থাকার পর হঠাৎ করে ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে চীনে। কর্তৃপক্ষকেও কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে।

দেশটির উত্তরে এখন অন্তত ২০ লাখ মানুষ লকডাউন পরিস্থিতিতে রয়েছে। একটি প্রদেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। এমন পরিস্থিতিতেই সেখানে পৌঁছালো হু’র প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

এর আগে ডিসেম্বরে ভাইরাসের উৎস নিয়ে তদন্ত করতে জানুয়ারিতে উহানে যাওয়ার পরিকল্পনার কথা জানায় স্বাস্থ্য সংস্থা। স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়া পিটার বেন এমবারেক জানান, দলটি এখন একটি হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকবে।

তিনি বলেন, দুই সপ্তাহ পর কোয়ারেন্টিনে শেষ হলে আমরা এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারব। তখন আমাদের প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে পরিদর্শন ও তদন্ত শুরু করব।

আপনার মন্তব্য

আলোচিত