আন্তর্জাতিক ডেস্ক

১৮ এপ্রিল, ২০২১ ১৩:৫০

করোনাভাইরাস: ভারতে চব্বিশ ঘণ্টায় দেড় সহস্রাধিক মৃত্যু

ভারতে করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা ক্রমশ প্রকট হচ্ছে। এবার একদিনে সংক্রমণ ছাড়িয়ে গেছে ২ লাখ ৬১ হাজার। আর একই সময়ে দেশটিতে মৃত্যু হয়েছে দেড় সহস্রাধিক। একদিনের হিসেবে মৃত্যু ও শনাক্ত এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ।

কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার (১৮ এপ্রিল) এসব তথ্য দিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি। এতে বলা হয়েছে গত ২৪ ঘণ্টায় অর্থাৎ শনিবার  ভারতে আরও ১ হাজার ৫০১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ের মধ্যে শনাক্ত হয়েছে আরও দুই লাখ ৬১ হাজার ৫০০ করোনা রোগী।

এ নিয়ে ভারতে করোনার মোট সংক্রমণ প্রায় ১ কোটি ৪৭ লাখ সাড়ে ৮২ হাজারে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৭৭ হাজার ১৬৮ জন।

এদিকে শনিবার কেন্দ্রীয় সরকারের কয়েকটি দপ্তরের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘গত বছর একজোট হয়ে কোভিডকে হারিয়েছিল ভারত। এবার ফের তা-ই করতে পারবে।’

অন্যদিকে সংক্রমণ আর করোনা-বিধির বিন্দুমাত্র তোয়াক্কা না করে এখন পর্যন্ত ২৩ লাখ পুণ্যার্থী স্নান সেরেছেন কুম্ভে। মহামারীর মধ্যে এই বিপুল সমাবেশ কেন প্রশ্ন উঠছে দেশে-বিদেশে।

সরকারি মতে, কুম্ভ মেলায় আক্রান্ত হয়েছেন দুই হাজার জন। বাস্তব সংখ্যাটা তার চেয়ে অনেক বেশি বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে দুটি শাহি স্নান হয়ে যাওয়ার পর ‘প্রতীকী’ হিসেবে কুম্ভের বাকি স্নান ও উদযাপন সারার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত