সিলেটটুডে ডেস্ক

০৮ জুন, ২০২১ ১৩:১৩

টিকা নীতিতে ফের পরিবর্তন আনল ভারত

টিকা নীতিতে আরেক দফা পরিবর্তন এনে ভারতে প্রাপ্তবয়স্ক সকলকে এখন থেকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (৭ জুন) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ ঘোষণা দেন।

মোদি বলেন, সকল রাজ্যকে বিনামূল্যে টিকা সরবরাহ করবে কেন্দ্র। ২১ জুন থেকে প্রাপ্তবয়স্ক, অর্থাৎ ১৮ ঊর্ধ্ব সকল নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। এর মধ্যে ভ্যাকসিন নীতিতে আমূল এই পরিবর্তনের ঘোষণা দিলেন মোদি। তার এ ঘোষণায় দেশটিতে দৈনিক এক কোটি ভ্যাকসিন প্রয়োগের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, প্রাথমিকভাবে ৩০ কোটি স্বাস্থ্যকর্মী এবং সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা লোকজনকে ছয় থেকে আট মাসের মধ্যে এবছর টিকা দেওয়ার পরিকল্পনা করেছিল ভারত সরকার। পরে পয়লা মে থেকে প্রাপ্তবয়স্ক সবাইকে টিকার আওতায় আনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও জুনের আগ পর্যন্ত চাহিদা অনুযায়ী সরবরাহ না বাড়ায় দেশজুড়ে টিকার ঘাটতি দেখা দেয়।

বিশ্বে অন্যতম শীর্ষ ভ্যাকসিন উৎপাদক দেশ ভারত। তবে দেশটির বিশাল জনসংখ্যাকে এখনও ভ্যাকসিন প্রয়োগের সন্তোষজনক আওতায় আনা সম্ভব হয়নি। সোমবার পর্যন্ত দেশটিতে ২২ কোটি ৮০ লাখ মানুষের শরীরের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে পূর্ণ দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৪ কোটি ৪৮ লাখ।

আপনার মন্তব্য

আলোচিত