আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন, ২০২১ ১৪:০৮

এবার মার্কিন টিকা কোভোভ্যাক্স উৎপাদনে সেরাম

মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্সের তৈরি করোনা টিকা কোভোভ্যাক্সের প্রথম ব্যাচের উৎপাদন শুরু হয়েছে ভারতে।

হিন্দুস্তান টাইমস জানায়, পুনেতে অবস্থিত সেরাম ইনস্টিটিউটের কারখানাতে এই টিকার উৎপাদন শুরু হয়েছে। শুক্রবার সংস্থার তরফে টুইট করে এই কথা জানানো হয়।

কোভোভ্যাক্সের উৎপাদন নিয়ে সেরামের প্রধান আদর পুনাওয়ালা জানান, এই টিকা করোনার ভাইরাস থেকে ১৮ বছরের কম বয়সীদের রক্ষা করতে সক্ষম।

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তরফে জানানো হয়, করোনাভাইরাসের ইউকে ও আফ্রিকার সংস্করণের ওপর এই টিকা ৮৯ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

গত মার্চে কোভোভ্যাক্সের ট্রায়ালের কথা জানিয়েছিল সেরাম। এই বিষয়ে কর্মকর্তাদের দাবি, ২০২১ সালের সেপ্টেম্বরের মধ্যেই ভারতীয় বাজারে চলে আসবে কোভোভ্যাক্স টিকা।

২০২০ সালের আগস্টের সেরামের সঙ্গে করোনার টিকা তৈরির কথা ঘোষণা নোভাভ্যাক্স।

এর আগে কোভিশিল্ড তৈরি করেছিল সেরাম ইনস্টিটিউট অর ইন্ডিয়া। সেই অর্থে কোভোভ্যাক্স তাদের তৈরি দ্বিতীয় করোনার টিকা। এর আগে চলতি মাসেই জানা যায়, রাশিয়ার তৈরি করোনার টিকা স্পুটনিক ভি-র পরীক্ষা এবং বিশ্লেষণের ছাড়পত্র পেয়েছে সেরাম।

এ দিকে গত বছর অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিশিল্ডের জন্য সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বিনিয়োগ করে বাংলাদেশ। এ বিষয়ে গত নভেম্বর বাংলাদেশ সরকার, ভারতের সেরাম ইনস্টিটিউট ও সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি হয়।

চুক্তি অনুসারে ৩ কোটি ডোজ টিকা পাওয়ার কথা থাকলেও মাত্র ৭০ লাখ টিকা পেয়েছে বাংলাদেশ। শেষ পর্যন্ত টিকা সংকটে বন্ধ হয়ে যায় কোভিশিল্ডের টিকাদান কর্মসূচি। এরপর বেশ কয়েকটি টিকার অনুমোদন দেয় বাংলাদেশ।

শুধু বাংলাদেশ নয় সেরাম কোভিশিল্ডের সরবরাহ বন্ধ করায় কোভ্যাক্সসহ কর্মসূচিসহ অনেক দেশে টিকাদান ব্যাহত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত